কুক-রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের শুভ সূচনা

দেড়শ ছোঁয়ার পর কুকের উদযাপনসূর্য ডুবে গেছে, কিন্তু তখনও টেস্ট ম্যাচ চলছে- দেশের মাটিতে প্রথমবার এমন ঘটনা দেখল ইংল্যান্ডবাসী। ঐতিহাসিক এ দিবারাত্রির ম্যাচে মনোমুগ্ধকর দৃশ্যটি ভালোই উপভোগ করেছে তারা, তাদের সঙ্গে ইংলিশ ব্যাটসম্যানরাও। বার্মিংহামের এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের শাসন করেছে স্বাগতিকরা, বিশেষ করে অ্যালিস্টার কুক ও জো রুট। দেশের মাটিতে প্রথম দিবারাত্রির টেস্টে এ দুজনের সেঞ্চুরিতে ৩ উইকেটে ৩৪৮ রানে প্রথম দিন শেষ করেছে র‌্যাংকিংয়ের তিন নম্বর দল।

ইংল্যান্ড টস জিতেছিল, প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় তারা। প্রথম ওভারে দুটি বাউন্ডারি মেরে টেস্ট অভিষেকে আত্মবিশ্বাসী সূচনা করেন মার্ক স্টোনম্যান (৮)। কিন্তু বেশিক্ষণ স্থায়ী হয়নি তার ইনিংস। মাত্র ৬ বল খেলে কেমার রোচের শিকার হন তিনি তৃতীয় ওভারে।

সেঞ্চুরি উদযাপন করছেন রুটপরের ওভারে কুক ইতিবাচক শটে তিনটি বাউন্ডারি হাঁকান। কিন্তু অপর প্রান্ত থেকে টম ওয়েস্টলে সঙ্গ দিতে পারেননি তাকে। মিগুয়েল কামিন্সের এলবিডব্লিউর ফাঁদে পড়ে মাত্র ৮ রানে থামেন ওয়েস্টলি। আম্পায়ারের আউট না দেওয়ার সিদ্ধান্তে রিভিউ নিতে হয়েছিল ক্যারিবিয়ানদের। পরে সিদ্ধান্ত পাল্টে গেলে স্বাগতিকদের স্কোরবোর্ড হয় ৩৯/২।

ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ নিয়ন্ত্রণে নেওয়ার সম্ভাবনা দেখালেও কুক-রুট তাদের পরিকল্পনা ভেস্তে দেন। বার্মিংহামের সেরা জুটি গড়ে উল্টো ম্যাচ নিজেদের পক্ষে নেন তারা। তাদের ২৪৮ রানের লম্বা জুটি ভাঙে রোচের বলে। ১৩তম টেস্ট সেঞ্চুরি হাঁকানো রুট বোল্ড হন। ১৮৯ বলে ২২ চারে ১৩৬ রান করেন বর্তমান অধিনায়ক।

ইংল্যান্ডে সন্ধ্যা নেমে গেছে, প্রথমবার টেস্টে জ্বলল ফ্লাডলাইটসারাদিন পার করা কুক দ্বিতীয় দিন মাঠে নামবেন ১৫৩ রানে অপরাজিত থেকে। ২৭৬ বলে ২৩টি চার রয়েছে তার ইনিংসে। অপর প্রান্তে ২৮ রানে খেলছেন ডেভিড মালান।

রোচ দিনের সেরা বোলার। ২ উইকেট নিয়েছেন তিনি ৭২ রান দিয়ে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর- প্রথম দিন শেষে

ইংল্যান্ড: প্রথম ইনিংস ৩৪৮/৩ (কুক ১৫৩*, রুট ১৩৬, মালান ২৮*; রোচ ২/৭২)

/এফএইচএম/