বিপিএলের প্লেয়ার্স ড্রাফট শনিবার

bpl-logoআর দেড় মাস পর বিপিএল নামে পরিচিত বাংলাদেশ প্রিমিয়ার লিগের জমজমাট ব্যাট-বলের লড়াই শুরু। আগামী ২ নভেম্বর শুরু হতে যাওয়া পঞ্চম বিপিএলের প্লেয়ার্স ড্রাফট বা নিলাম হবে শনিবার, রাজধানীর একটি হোটেলে। ক্রিকেটাররা কে কোথায় যাচ্ছেন, বেলা ১২টা থেকে মাছরাঙা ও গাজী টিভির মাধ্যমে তা জানতে পারবেন ক্রিকেটভক্তরা। দুটি চ্যানেলই সরাসরি সম্প্রচার করবে প্লেয়ার্স ড্রাফট। ১৩০ দেশি ও ২০৮ জন বিদেশি ক্রিকেটারের ঠিকানা নির্ধারণ হবে শনিবারই।

অবশ্য আইকন ক্রিকেটারদের দল চূড়ান্ত হয়ে গেছে এরই মধ্যে। বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসে সাকিব আল হাসান, রাজশাহী কিংসে মুশফিকুর রহিম, খুলনা টাইটানসে মাহমুদউল্লাহ রিয়াদ, চিটাগাং ভাইকিংসে সৌম্য সরকার, কুমিল্লা ভিক্টোরিয়ানসে তামিম ইকবাল, রংপুর রাইডার্সে মাশরাফি বিন মুর্তজা এবং নবাগত সিলেট সিক্সার্সে আইকন হিসেবে খেলবেন সাব্বির রহমান।

আর্থিক শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় বরিশাল বুলসকে এবারের আসর থেকে বাদ দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। এই দলের আইকন ছিলেন মোস্তাফিজুর রহমান। কিন্তু দলই বাদ হয়ে যাওয়ায় মোস্তাফিজ চলে গেছেন ‘এ’ প্লাস ক্যাটাগরিতে। প্লেয়ার্স ড্রাফট ‘কাটার মাস্টার’কে দিয়ে শুরু হওয়ার জোরালো সম্ভাবনা।

সাতটি দলই একাধিক বিদেশি ক্রিকেটার নিয়েছে। পাশাপাশি দলগুলো ধরে রেখেছে গতবারের দুজন ক্রিকেটার। 

এবারের নিলামে প্রতিটি দল ১০ থেকে ১৩ জন দেশি ক্রিকেটার কিনতে পারবে। বিদেশি কেনা যাবে যত খুশি, তবে তাদের খেলানোর ব্যাপারে বাধ্যবাধকতা আছে গভর্নিং কাউন্সিলের। এবার প্রতি ম্যাচে কমপক্ষে তিনজন বিদেশিকে খেলাতেই হবে। প্রথম দুই আসরে একাদশে পাঁচজন বিদেশি রাখার সুযোগ ছিল। কিন্তু পরের দুই আসরে সংখ্যাটা নেমে আসে চারে। এবার আগের মতো পাঁচজন বিদেশি খেলাতে পারবে প্রতিটি দল।