ভারতের টেস্ট দলে পান্ট, শঙ্কায় ভুবনেশ্বর

ভুবনেশ্বর কুমারএর চেয়ে ভালো খবর আর কী হতে পারে ঋশব পান্টের জন্য! মাত্র ২০ বছর বয়সেই খুলে গেল তার ভারতের টেস্ট দলের দরজা। আইপিএলে আলো ছড়ানো এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে রেখে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিন টেস্টের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে ভারত।

ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। ওয়ানডে সিরিজ শেষ হওয়ার পরপরই বুধবার পাঁচ দিনের ফরম্যাটের জন্য দল ঘোষণা করেছে তারা। যেখানে বোলিং বিভাগ নিয়ে জন্মেছে দুশ্চিন্তার মেঘ। ভুবনেশ্বর কুমারকে নিয়ে শঙ্কাটা বেশি। ১৮ সদস্যের দলে নেই এই পেসার, ডাক্তারি পরীক্ষা শেষেই সিদ্ধান্ত হবে তার ব্যাপারে।

ইংলিশদের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে পিঠের চোটে পড়েছেন ভুবনেশ্বর। অবস্থা কতটা গুরুতর, ভারতীয় নির্বাচকরা সেটা জেনে নিতে চাইছে পরীক্ষা-নিরীক্ষা করে। আরেক পেসার জসপ্রিৎ বুমরাহকে নিয়েও রয়েছে সংশয়। এই পেসার অবশ্য রয়েছেন প্রথম তিন টেস্টের স্কোয়াডে। আঙুলের চোট কাটিয়ে সেরে ওঠা বুমরাহ দ্বিতীয় টেস্টের আগে সম্ভবত ফিরতে পারবেন না মাঠে, যদিও সেটাও নির্ভর করছে তার ফিটনেসের ওপর।

২০১৮ সালের আইপিএল কাঁপিয়ে দিয়েছেন পান্ট। কুড়ি ওভারের টুর্নামেন্ট দিয়ে নজর কাড়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ইংল্যান্ড ‘এ’ দলের বিপক্ষেও প্রমাণ করেছেন নিজেকে। তারই স্বীকৃতি হিসেবে ২০ বছর বয়সেই ডাক পেয়েছেন ভারতের টেস্ট দলে। যদিও ইংল্যান্ডের বিপক্ষে উইকেটের পেছনে প্রথম পছন্দ থাকবেন দিনেশ কার্তিক।

ইংলিশ কন্ডিশনে সীমিত ওভারের ক্রিকেটে দুটি সেঞ্চুরি করেও নির্বাচকদের মন গলাতে পারেননি রোহিত শর্মা। টেস্টের দল থেকে এবারও বাইরে থাকতে হয়েছে এই ওপেনারকে। তবে ভারত ‘এ’ দলের অধিনায়ক করুণ নায়ার ধরে রেখেছেন তার জায়গা। ক্রিকইনফো

প্রথম তিন টেস্টে ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মুরালি বিজয়, চেতশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), করুণ নায়ার, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), ঋশব পান্ট (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, উমেশ যাদব, জসপ্রিৎ বুমরাহ, শারদুল ঠাকুর।