কোহলি-রাহানে জুটিতে ভারতের স্বস্তি

কোহলি ও রাহানের জুটিতে রক্ষা ভারতেরএজবাস্টন ও লর্ডসের পর ট্রেন্টব্রিজ টেস্টেও আশঙ্কাজনক ব্যাটিংয়ের আভাস দিয়েছিল ভারত। শেষ পর্যন্ত বিরাট কোহলি এগিয়ে এলেন আজিঙ্কা রাহানেকে নিয়ে। যদিও দুজনেই পুড়েছেন সেঞ্চুরি না হওয়ার আক্ষেপে।

শনিবার তৃতীয় টেস্টের প্রথম দিন টস হেরে ফিল্ডিং নিয়ে দারুণ শুরু করেছিল ইংল্যান্ড। কোহলি ও রাহানের দেড়শ ছাড়ানো জুটিতে দিন শেষে তাদের হতাশ করেছে ভারত। এই সিরিজে প্রথমবার এক ইনিংসে স্কোর তিনশ পার করেছে সফরকারীরা। ৬ উইকেটে ৩০৭ রানে দিন শেষ করেছে তারা।

শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের উদ্বোধনী জুটি ধীর শুরু করে। তাদের ৬০ রানের উদ্বোধনী জুটি ভাঙতেই ছোটখাটো ধস নামে ভারতের ব্যাটিং লাইনআপে। ২২ রানের ব্যবধানে ক্রিস ওকস তাদের প্রথম তিন ব্যাটসম্যানকে ফেরত পাঠান সাজঘরে। ধাওয়ান (৩৫) ও লোকেশকে (২৩) পরপর দুই ওভারে আউট করেন ইংলিশ পেসার।

তারপর চেতেশ্বর পুজারাকে (১৪) ফেরান আরও ৩ ওভার পর। ৮২ রানে ৩ উইকেট হারানো ভারতকে ওই ধ্বংসস্তুপ থেকে টেনে তোলেন কোহলি, সঙ্গ দেন রাহানে। দুজনের ১৫৯ রানের জুটি ভেঙে দেন স্টুয়ার্ট ব্রড। ১৩১ বলে ১২ চারে ৮১ রানে আদিল রশিদকে ক্যাচ দেন রাহানে।

নড়বড়ে নব্বইয়ে গিয়ে বেন স্টোকসকে স্লিপে ক্যাচ দেন কোহলি। মাত্র ৩ রানের আক্ষেপে পুড়িয়ে ভারতীয় অধিনায়কের উইকেটটি পান রশিদ। ১৫২ বলে ১১ চারে ৯৭ রান করেন কোহলি।

হার্দিক পান্ডিয়াকে ১৮ রানে জস বাটলারের ক্যাচ বানিয়ে দিনের শেষ করেন জেমস অ্যান্ডারসন।

প্রথম দিনে ওকস ২০ ওভারে ৭৫ রান খরচায় ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার। ক্রিকইনফো