বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারাল ইংল্যান্ড

ম্যাচসেরা পারফরম্যান্স করেছেন মরগানডাম্বুলায় দ্বিতীয় ওয়ানডেতে আবারও বৃষ্টি, কিন্তু এবার নিষ্পত্তি হলো লড়াইয়ের। শ্রীলঙ্কাকে বৃষ্টি আইনে শনিবার ৩১ রানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।

গত বুধবার ইংল্যান্ডের ইনিংস চলার মধ্যেই ভারী বর্ষণ ও ভেজা আউটফিল্ডে ম্যাচ পরিত্যক্ত হয়। দ্বিতীয় ম্যাচেও বৃষ্টি যখন এলো, তখন ২৭৯ রানের লক্ষ্যে নেমে ধুঁকছিল শ্রীলঙ্কা। ২৯ ওভার শেষে ৫ উইকেটে ১৪০ রান করলে বৃষ্টি নামে। ঘণ্টাখানেক অপেক্ষার পর আবহাওয়া অনুকূলে না এলে ডাকওয়ার্থ লুইস পদ্ধতির হিসাব নিকাশে দেখা যায় ৭১ রানে পিছিয়ে ছিল স্বাগতিকরা। ম্যাচে বিজয়ী ঘোষণা করা হয় ইংল্যান্ডকে।

এদিন টস হেরে ব্যাট করতে নেমে এউইন মরগান ও জো রুটের হাফসেঞ্চুরিতে ৯ উইকেটে ২৭৮ রান করে ইংল্যান্ড।

ইনিংসের চতুর্থ বলেই লাসিথ মালিঙ্গার শিকার হন ওপেনার জেসন রয়। জনি বেয়ারস্টো ও রুটের ৭২ রানের জুটিতে স্বস্তি ফেরে ইংলিশদের ব্যাটিংয়ে। অধিনায়ক মরগান এসে রুটের সঙ্গে যোগ করেন ৬৮ রান। ৮৩ বলে ৭১ রান করে আউট হন রুট।

স্টোকসকে অন্য প্রান্তে রেখে ঝড় তুলেছিলেন মরগান। কিন্তু ৫০ রানের এই জুটি ভাঙে স্টোকসের (১৫) বিদায়ে। মরগানকে ৮ রানের আক্ষেপে পুড়িয়ে ফিরতি ক্যাচ ধরেন মালিঙ্গা। ৯১ বলে ১১ চার ও ২ ছয়ে ৯২ রান করে ম্যাচসেরা হয়েছেন সফরকারী অধিনায়ক।

ফর্মে ফেরার ইঙ্গিত দিলেন মালিঙ্গামরগান সাজঘরে ফিরতেই মালিঙ্গার তোপের মুখে পড়ে ইংল্যান্ড। ডেথ ওভারে আরও ৩ উইকেট নেন লঙ্কান পেসার। ১০ ওভারে ৪৪ রান দিয়ে ৫ উইকেট নেন মালিঙ্গা। এনিয়ে একদিনের ক্রিকেটে অষ্টমবার এক ইনিংসে ৫ উইকেট নিলেন এই পেসার।

লক্ষ্যে নেমে ক্রিস ওকসের তোপে মাত্র ৩১ রানে ৪ উইকেট হারায় শ্রীলঙ্কা। কুশল পেরেরা ও ধনঞ্জয়া ডি সিলভার ৪৩ রানের জুটি এই বিপর্যয় থামায়। ৩০ রান করে আউট হন কুশল। থিসারা পেরেরার সঙ্গে ধনঞ্জয়ার ৬৬ রানের জুটি কিছুটা হলেও স্বস্তিতে রেখেছিল লঙ্কানদের। কিন্তু বৃষ্টি হতাশ করল তাদের।

ওকস ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার।

আগামী বুধবার সিরিজের তৃতীয় ম্যাচ হবে। ক্রিকইনফো