ইংল্যান্ডের চাই ৩ উইকেট, শ্রীলঙ্কার ৭৫ রান

জ্যাক লিচের শিকার ৪ উইকেটবৃষ্টিতে চতুর্থ দিনের খেলা শেষ হয়ে গেছে নির্ধারিত সময়ের অনেক আগে। না হলে হয়তো শনিবারই পাওয়া যেত ক্যান্ডি টেস্টের ফল। শ্রীলঙ্কা-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের উত্তেজনা সব জমা রইলো তাই শেষ দিনে। যেখানে জিততে ইংল্যান্ডের চাই ৩ উইকেট, বিপরীতে শ্রীলঙ্কাকে করতে হবে ৭৫ রান।

ক্যান্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অলআউট হয় ৩৪৬ রানে। তাতে শ্রীলঙ্কার ঠিক হওয়া ৩০১ রানের লক্ষ্যে চতুর্থ দিন শেষে স্বাগতিকরা ৭ উইকেট হারিয়ে করেছে ২২৬ রান। বৃষ্টিতে আগেভাগে খেলা শেষ হয়ে যাওয়ায় শেষ দিনে লঙ্কানদের করতে হবে ৭৫ রান। এই অবস্থায় স্বাগতিকদের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা আউট হয়ে যাওয়ায় শেষ দিনে কিছুটা হলেও সুবিধাজনক জায়গায় থেকে নামবে ইংল্যান্ড।

৯ উইকেটে ৩২৪ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা ইংল্যান্ড ৩৪৬ রানে গুটিয়ে যায় দ্বিতীয় ইনিংসে। তাতে ৩০১ রানের লক্ষ্যে পাওয়া শ্রীলঙ্কা শুরুতেই এলোমেলো হয়ে যায় জ্যাক লিচের ঘূর্ণিতে। ২৬ রানের মধ্যেই স্বাগতিকরা হারায় তিন ব্যাটসম্যান- কুশল সিলভা (৪), ধনাঞ্জয়া ডি সিলভা (১) ও কুশল মেন্ডিসকে (১)।

ওই ধাক্কা কাটিয়ে ওঠে তারা দিমুথ করুণারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাটে। চতুর্থ উইকেট জুটিতে তারা যোগ করেন ৭৭ রানের জুটি। হাফসেঞ্চুরি করে করুণারত্নে আউট হন ৫৭ রান করে। তার ফিরে যাওয়ার পর রোশেন সিলভার সঙ্গে জুটি গড়ে দলকে লক্ষ্যের পথে নিয়ে চলেন ম্যাথুজ। কিন্তু ভালো শুরু করেও ইনিংস লম্বা করতে পারেননি রোশেন, আউট হয়ে যান ৩৭ রান করে।

একপ্রান্ত আগলে রেখে রান বাড়িয়ে নেওয়া ম্যাথুজ হাফসেঞ্চুরি পূরণ করে সেঞ্চুরির পথেও হাঁটছিলেন। যদিও ৮৮ রানে তাকে এলবিডাব্লিউ করে ফেরান মঈন আলী। তার আউটের পর লিচের আরেকটি ধাক্কায় দিলরুয়ান পেরেরা (২) ফিরে যাওয়ার পর শুরু হয় বৃষ্টি। আবহাওয়ার উন্নতি না হওয়ায় ম্যাচ অফিসিয়ালরা দিনের খেলা শেষের ঘোষণা করেন।

বল হাতে দারুণ দিন পার করা স্পিনার লিচ ৭৩ রান খরচায় পেয়েছেন ৪ উইকেট। দুটি উইকেট শিকার করেছেন মঈন আলী। ক্রিকইনফো