মিরপুরে অন্যরকম ‘ক্রিকেট ম্যাচ’

বেলুন উড়িয়ে প্রীতি ম্যাচের উদ্বোধনতাসকিন-ছন্দা-হাবিবুল বাশারদের সঙ্গে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের সবুজ চত্বরে ক্রিকেট নিয়ে অনেকটা সময় মেতে থাকল তারা। আগামী ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবসকে সামনে রেখে ‘হোম অব ক্রিকেটে’ হয়ে গেল ১০ ওভারের প্রীতি ম্যাচ। ইউনিসেফ বাংলাদেশের ব্যতিক্রমী এ আয়োজনে তারকা ক্রিকেটারদের সঙ্গে শিশু-কিশোররা স্বপ্নের মতো কিছু সময় কাটানোর সুযোগ পেল।

শনিবার সুবিধাবঞ্চিত শিশুরা যেন একেক জন হয়ে উঠেছিল ‘পুরোদস্তুর’ ক্রিকেটার। প্যাড পড়ে তাসকিন আহমেদকে খেলল এক কিশোরী। কাভার ড্রাইভে যেন ‘মাহেলা জয়াবর্ধনে’ হয়ে গেল সে। এমন গল্প শুধু একজনকে ঘিরে নয়। তারকা ক্রিকেটারদের পেয়ে বাঁধভাঙা আনন্দে মেতে উঠল খুদে ক্রিকেট ভক্তরা।

গ্যালারিতেও উচ্ছ্বাসের কমতি ছিল নাহাজারো শিশুর কলতানে মুখরিত হলো গ্যালারিও। জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, সাবেক ক্রিকেটার হান্নান সরকার, জাতীয় দলের খেলোয়াড় তাসকিন আহমেদ, নারী ক্রিকেটার সুরাইয়া আজমিন ছন্দার সঙ্গে ব্যাট-বল নিয়ে মাঠে নেমে পড়েছিল ইউনিসেফের সহযোগী বেসরকারি সংস্থা ব্র্যাক, অপরাজেয় বাংলা ও সুরভী স্কুলের সুবিধাবঞ্চিত শিশু-কিশোররা।

এ আয়োজন নিয়ে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার বললেন, ‘শিশুরা পেশাদার ও সফল ক্রিকেটারদের সঙ্গে খেলার মতো যে সাহস দেখিয়েছে তাতে আমরা মুগ্ধ। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলা এবং দেশকে নেতৃত্ব দিতে যে গুণাবলী প্রয়োজন, আজকের পারফরম্যান্সে তাদের মধ্যে সেই সম্ভাবনার চিত্র ফুটে উঠেছে।’

বিশ্ব শিশু দিবসকে সামনে রেখে এমন ব্যতিক্রমী আয়োজনে মেতে ওঠে মিরপুর স্টেডিয়াম‘বিশ্ব শিশু দিবস’ হচ্ছে ‘শিশুদের জন্য এবং শিশুদের দ্বারা’ ইউনিসেফের বার্ষিক বৈশ্বিক কার্যক্রমের দিন। এই দিনে সবাই একত্রিত হয় এমন একটি পৃথিবী গড়ে তুলতে যেখানে প্রত্যেক শিশু স্কুলে যাবে, নিরাপদ থাকবে এবং নিজেদের সম্ভাবনার বিকাশ ঘটাতে পারবে।