রয়-রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের জয়

রুট ও রয়ের সেঞ্চুরিতে জয়ের ভিত গড়ে ইংল্যান্ডক্রিস গেইল জ্বলে উঠলেন, কিন্তু তাকে পাল্টা জবাব দিলেন দুইবার করে জীবন পাওয়া জেসন রয় ও জো রুট। তাতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ স্কোর করলেও বাজে ফিল্ডিংয়ের কারণে জিততে ব্যর্থ হলো ওয়েস্ট ইন্ডিজ। ৬ উইকেটে জিতে ৫ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ইংলিশরা।

আত্মস্বীকৃত ‘ইউনিভার্স বস’ গেইলের মারকুটে ব্যাটিংয়ে ব্রিজটাউনে ৮ উইকেটে ৩৬০ রান করে উইন্ডিজ। মাত্র ৪ উইকেট হারিয়ে ৪৮.৪ ওভারে ৩৬৪ রান করে ইংল্যান্ড।

টস জিতে ব্যাটিং নিয়ে গেইলের সঙ্গে বড় জুটি গড়তে পারেননি জন ক্যাম্পবেল। মাত্র ৩৮ রান স্কোরবোর্ডে তুলে বিদায় নেন তিনি ৩০ রান করে।

উইকেটরক্ষক শাই হোপকে নিয়ে ১৩১ রানের জুটি গড়েন গেইল। ৬৫ বলে ৭ চার ও ১ ছয়ে ৬৪ রানে আউট হন হোপ। ২৪তম সেঞ্চুরির পথে গেইল ৬০ রানের জুটি গড়েন শিমরন হেটমায়ারের (২০) সঙ্গে। পঞ্চম উইকেটে ৬৪ রানের জুটি গড়তে গেইলকে সঙ্গ দেন ড্যারেন ব্রাভো (৪০)।

গেইলের সেঞ্চুরি উদযাপন৪৭তম ওভারের তৃতীয় বলে বেন স্টোকসের কাছে বোল্ড হন গেইল। তখন উইন্ডিজ স্কোরবোর্ডে রান ৩১৭। ১২৯ বলে ৩ চার ও ১২ ছয়ে ১৩৫ রান করেন ক্যারিবিয়ান ওপেনার। অ্যাশলে নার্স (২৫) ও দেবেন্দ্র বিশু (৯) অপরাজিত থেকে দলীয় স্কোর সাড়ে তিনশ ছাড়িয়ে নেন।

স্টোকসের সমান ৩টি উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার আদিল রশিদ।

লক্ষ্যে নেমে রয় ও জনি বেয়ারস্টোর ৯১ রানের দারুণ জুটিতে শুরু করে ইংল্যান্ড। বেয়ারস্টো ৩৪ রানে বিদায় নিলে রয় ও রুটের ১১৪ রানের জুটি উইন্ডিজকে অস্বস্তিতে ফেলে দেয়। ৮৫ বলে ১৫ চার ও ৩ ছয়ে ১২৩ রানে বিশুর শিকার হয়ে যখন রয় বিদায় নেন, তখন দলের স্কোর ২০৫। বিশুর টানা দুই ওভারে নিকোলাস পুরান ও ব্রাভোর হাতে জীবন পাওয়া এই ব্যাটসম্যান থামেন ইনিংস সেরা পারফর্ম করে।

এরপর এউইন মরগানের সঙ্গে রুটের ১১৬ রানের জুটি ওয়েস্ট ইন্ডিজের জয়ের আশা শেষ করে দেয়। ৫১ বলে ৬৫ রানে করে বিদায় নেন মরগান। দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেননি রুট, লক্ষ্য থেকে ১ রান দূরে থাকতে আউট হন তিনি। অ্যাশলে নার্সের কাছে দুইবার জীবন পাওয়া এই ব্যাটসম্যান ৯৭ বলে ৯ চারে করেন ১০২ রান। রুট বিদায় নেওয়ার পরের বলে চার মেরে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন জস বাটলার (৪*)। ২০ রানে খেলছিলেন স্টোকস।

উইন্ডিজের পক্ষে জেসন হোল্ডার সর্বোচ্চ দুটি উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন রয়। ক্রিকইনফো