রশিদ খানকে নিয়ে সতর্ক ভারত

রশিদ খানইংল্যান্ডের কাছে বেধড়ক মার খেয়ে কঠিন সমালোচনার মুখে রশিদ খান। তবে তার সামর্থ্য ভারতের চেয়ে ভালো কার কে জানে! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রতি বছরই তাকে সামলাতে হয় ভারতীয় ব্যাটসম্যানদের। তাই আফগান স্পিনারকে নিয়ে সতর্ক ভারত।

ইংল্যান্ডের ব্যাটসম্যানরা রশিদের ওপর রীতিমত ঝড় তুলেছিলেন। সবচেয়ে বেশি ভয়ঙ্কর ছিলেন এউইন মরগান। ইংলিশ অধিনায়ক রশিদের বলে হাঁকিয়েছেন ৭ ছক্কায়, সব মিলিয়ে ম্যাচে ১১ ছক্কা হজম করা এই স্পিনারের বোলিং ফিগারটা ছিল এমন— ৯-০-১১০-০। যাতে বিশ্বকাপে সবচেয়ে বাজে বোলিংয়ের লজ্জার রেকর্ডটা নিজের নামের পাশে যোগ করে নেন রশিদ।

ওই আঘাতের পরই রশিদ মুখোমুখি হচ্ছে আরেক ব্যাটিং শক্তির দল ভারতের। যদিও তাকে নিয়ে বেশ সতর্ক দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সাউদাম্পটনের ম্যাচে নামার আগে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বিজয় শঙ্কর। ভারতীয় এই অলরাউন্ডার জানিয়েছেন, তারা মোটেও খাটো করে দেখছেন না রশিদকে।

আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে রশিদ-শঙ্কর সতীর্থ। তাই আফগান স্পিনারের সামর্থ্য সম্পর্কে তার খুব ভালো জানা। সেই অভিজ্ঞতা থেকেই শঙ্কর বলেছেন, ‘নিঃসন্দেহে সীমিত ওভারের ক্রিকেটে সে (রশিদ) এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা বোলার। ও দুর্দান্ত কাজ করছে। গত কয়েক বছর তার সঙ্গে খেলার অভিজ্ঞতা থেকে বলতে পারি তার দিকে মনোযোগী হওয়াটা গুরুত্বপূর্ণ।’

সঙ্গে যোগ করেছেন, ‘নেটে ওর বলের মুখোমুখি হয়েছি আমি, এবার মাঠে খেলা হবে। সে খুব ভালো বোলার। যে কেউ যে কোনও দিন রান দিতে পারে, তবে গুরুত্বপূর্ণ বিষয় হলো সেখান থেকে সে কিভাবে বের হয়ে আসতে পারে।’