‘এখন বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে শ্রীলঙ্কা’

291058বিশ্বকাপ জমিয়ে দিলো শ্রীলঙ্কা। হেডিংলিতে ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে যোগ দিলো তারা। এক কথায় এই জয় দারুণ আত্মবিশ্বাসী করে তুলেছে দিমুথ করুণারত্নের দলকে।

তিন ম্যাচ হাতে রেখে ৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠে গেছে শ্রীলঙ্কা। ব্রিস্টলে দুটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি এবং দুই জয়ে তারা নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখলো ভালোভাবে। ম্যাচ জয়ে অ্যাঞ্জেলো ম্যাথুজের ইনিংস সেরা পারফরম্যান্সের সঙ্গে লাসিথ মালিঙ্গার পেস দারুণ অবদান রাখে। স্পিন দিয়ে প্রতিপক্ষকে কাবু করেন ধনঞ্জয়া ডি সিলভা। ইংল্যান্ড বধের পর যে কোনও দলকে হারানোর বিশ্বাস জন্মেছে বললেন এই অফ স্পিনার।

মাত্র ৯ বলের ব্যবধানে মঈন আলী, ক্রিস ওকস ও আদিল রশিদকে ফেরান ধনঞ্জয়া। ৮ ওভারে ৩২ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। এই একটি জয়ে বদলে গেছে শ্রীলঙ্কা। ধনঞ্জয়া বলেছেন, ‘ইংল্যান্ডে এখন পর্যন্ত আমাদের দেখা সবচেয়ে মন্থর পিচ ছিল এটা। আমরা এধরনের পিচ পছন্দ করি এবং সেখানে বিশ্বের যে কোনও দলকে হারাতে পারি। একটা ভালো আবহাওয়ার অপেক্ষায় আছি আমরা।’ এই মাঠেই বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ভারতকে লড়বে লঙ্কানরা।

বৈচিত্র্যময় পারফরম্যান্স সবচেয়ে ভূমিকা রেখেছে মনে করেন এই স্পিনার, ‘পেস বোলারদের বিপক্ষে ব্যাট করা খুব কঠিন ছিল। কারণ ব্যাটে বল আসছিল না। আমরা ভালো লাইন লেন্থে বল করেছিলাম। ফাস্ট বোলারদের জন্য বৈচিত্র্যটা ভালোভাবে কাজ করেছে। ৩০ থেকে ৪০ রান কম হয়েছে আমাদের। কিন্তু আমার মনে হয়েছিল বোর্ডে যথেষ্ট রানই তুলেছি আমরা। দ্রুত উইকেট তুলে নিলে এই রানেও জেতা সম্ভব। একটা অঘটন ঘটাতে পারবো, এই ধারণাটা আমার হয়েছিল।’