ভারত সফরে প্রোটিয়া কোচিং দলে ক্লুজনার

ল্যান্স ক্লুজনারসেপ্টেম্বরে ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকার সহকারী ব্যাটিং কোচ হলেন সাবেক অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার।

‘জুলু’ খ্যাত সাবেক এই মারমুখী ব্যাটসম্যানের সঙ্গে সহকারী বোলিং কোচ হয়েছেন প্রোটিয়াদের সাবেক সহকারী কোচ ভিনসেন্ত বার্নস, আর সহকারী ফিল্ডিং কোচের দায়িত্ব ধরে রেখেছেন সাবেক ব্যাটসম্যান জাস্টিন ওনটং।

দক্ষিণ আফ্রিকার নতুন পরিকল্পনা অুনযায়ী সহকারী কোচ ও অন্য টেকনিক্যাল স্টাফরা রিপোর্ট করবেন অন্তর্বর্তীকালীন টিম ডিরেক্টর এনোচ এনকের কাছে।

১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত ৪৯ টেস্ট ও ১৭১ ওয়ানডে খেলা ক্লুজনারের কোচিং অভিজ্ঞতা খুব একটা কম না। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল ডলফিন্সের কোচ ছিলেন তিনি।

২০১৬ সালে জিম্বাবুয়ের ব্যাটিং কোচও হন ৪৭ বছর বয়সী এই সাবেক তারকা। ইংল্যান্ডের বিপক্ষে ২০১৫ সালের হোম সিরিজে লোয়ার অর্ডারের পরামর্শক হিসেবে তাকে ডেকেছিল দক্ষিণ আফ্রিকা।

ক্লুজনারের সবশেষ কোচিং অভিজ্ঞতা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফ্র্যাঞ্চাইজি রাজশাহী কিংসের সঙ্গে। গত আসরে দলটির সঙ্গে ছিলেন তিনি।

এই বছর প্রস্তাবিত ইউরো টি-টোয়েন্টি স্লামের দল গ্লাসগো জায়ান্টের প্রধান কোচ হন ১৯৯৯ বিশ্বকাপের সেরা খেলোয়াড়। যদিও আর্থিক সঙ্কটের কারণে টুর্নামেন্ট বাতিল হয়েছে।

আগামী ১৫ সেপ্টেম্বর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে দক্ষিণ আফ্রিকার ভারত সফর। অক্টোবরে হবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।