আইপিএলে দল পেয়েও খেলতে পারবেন না!

দল পেয়েও খেলতে পারবেন না প্রবীণ তাম্বেনিলামে রেকর্ড গড়েছেন প্রবীণ তাম্বে, বয়োজ্যেষ্ঠ ক্রিকেটার হিসেবে বিক্রি হয়েছেন আইপিএলে। ৪৮ পেরিয়ে যাওয়া এই লেগ স্পিনার মাঠে নামার অপেক্ষায় ছিলেন। কিন্তু বিশ্বের সবচেয়ে জমকালো টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে পারছেন না তাম্বে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নিয়ম ভাঙায় আইপিএলে খেলার যোগ্যতা হারিয়েছেন তিনি।

এবারের নিলামে আইপিএল ইতিহাসের সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে বিক্রি হয়েছেন তাম্বে। হওয়ারই কথা, ৪৮ বছরের ক্রিকেটার খুঁজে পাওয়াই মুশকিল। ভিত্তিমূল্য ২০ লাখ রুপিতে তাকে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু আনুষ্ঠানিক অবসরের ঘোষণা না দেওয়া কাল হয়েছে তার জন্য। বিসিসিআই’র নিয়ম, অবসরের আগে বিদেশি কোনও লিগ খেলা যাবে না। কিন্তু তাম্বে দুবাই ও শারজার টি-টেন লিগে খেলে আইপিএলে খেলার যোগ্যতা হারিয়েছেন। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে এ তথ্য জানিয়েছেন আইপিএলের নতুন চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল।

তাম্বের আইপিএল অভিষেক ২০১৩ সালে। ২০১৬ পর্যন্ত ৩৩টি ম্যাচ খেলেছেন রাজস্থান রয়্যালস, গুজরাট লায়ন্স ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। পেয়েছেন ২৮ উইকেট, যার ১৫টিই এসেছিল ২০১৪ সালে রাজস্থানের জার্সিতে।

এখনও খেলা চালিয়ে যাচ্ছেন, ভারতের এমন ক্রিকেটারদের বিদেশি লিগে খেলার অনুমতি দেয় না বিসিসিআই। দেশের বাইরে খেলতে চাইলে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিতে হবে আগ্রহী ক্রিকেটারকে। কিছুদিন আগে হরভজন সিং আইপিএলে খেলার জন্য ইংল্যান্ডে জুলাইয়ে অনুষ্ঠেয় নতুন টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। ২০১৬ সাল থেকে জাতীয় দলের বাইরে ‘ভাজ্জি’, অবসরের ঘোষণাও দেননি। একমাত্র ভারতীয় হিসেবে ‘দ্য হান্ড্রেড’-এর ড্রাফটে নাম থাকলেও তিনি সরে দাঁড়ান চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল ক্যারিয়ার বাঁচিয়ে রাখতে।

যুবরাজ সিংহের বিষয়টি আবার ভিন্ন। সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে তিনি অংশ নিয়েছিলেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে।