১৯ হাজার ৪১০ রান, ৫৭ সেঞ্চুরির জাফরের অবসর

বিদায় বললেন ওয়াসিম জাফরঘরোয়া ক্রিকেটে নিজেকে তৈরি করে পা রেখেছিলেন আন্তর্জাতিক আঙিনায়। ব্যাটে ছিল উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা। যদিও ২০০০ সালে টেস্ট অভিষেকের পর উত্থান-পতনে আন্তর্জাতিক ক্রিকেটে বেশিদূর এগোতে পারেননি। ৩১ টেস্ট ও ২ ওয়ানডেতে ২০০৮ সাল শেষ হয় জাতীয় দলের অধ্যায়। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে দীপ্তি ছড়িয়ে ভারতের সেরাদের কাতারে জায়গা করে নিয়েছেন। নামের পাশে ১৯,৪১০ রানের সঙ্গে ৫৭ সেঞ্চুরি নিয়ে ৪২ বছর বয়সে ক্রিকেটকে বিদায় বললেন ওয়াসিম জাফর।

রঞ্জি ট্রফিতে তার রেকর্ডের ছড়াছড়ি। ১৯৯৬-৯৭ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া জাফর প্রতিযোগিতাটির সবচেয়ে বেশি ম্যাচ (১৫৬) ও রানের (১২,০৩৮) মালিক। সবচেয়ে বেশি সেঞ্চুরি (৪০) ও ক্যাচের (২০০) রেকর্ডটিও তার অধিকারে। শুধু রঞ্জি নয়, দিলীপ ট্রফি (২,৫৪৫) ও ইরানি কাপেরও (১,২৯৪) সর্বোচ্চ রান সংগ্রাহক সদ্য সাবেক হওয়া ওপেনার।

ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটের পঞ্চম সর্বোচ্চ রান জাফরের। ১০টি রঞ্জি ট্রফি জেতার সঙ্গে অসংখ্য রেকর্ডের জন্ম দেওয়া এই ক্রিকেটার খেলেছেন মুম্বাই ও বিদর্ভের হয়ে। প্রায় ২৫ বছরের পেশাদারি ক্রিকেটে শেষ টানার ঘোষণা দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে। লিখেছেন, ‘পেশাদারি ক্রিকেটে ২৫ বছর কাটানোর পর সময় এসেছে বিদায় জানানোর। ধন্যবাদ বিসিসিআই, মুম্বাই ও বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন, আমার সতীর্থ, সংবাদমাধ্যম এবং ভক্তদের।’

৩১ টেস্টে ৩৪.০১ গড়ে তার রান ১,৯৪৪। আছে দুটি উইকেটও। আর ২ ওয়ানডেতে করেছেন মাত্র ১০ রান। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছিলেন ৫০ ওভারের ম্যাচ দুটি।

জাফরের অভিষেক ও শেষ টেস্ট দুটিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ২০০৮ সালে কানপুরে শেষ টেস্ট খেলেছেন ডানহাতি ওপেনার। দক্ষিণ আফ্রিকা তার জন্য আরেকটি কারণে ‘বিশেষ’। প্রোটিয়াদের ঘরের মাঠে সেঞ্চুরির নজির গড়া একমাত্র ভারতীয় ওপেনার তিনিই। ২০০৭ সালে কেপ টাউনে খেলেছিলেন ১১৬ রানের ইনিংস।

ভারতের টেস্ট ওপেনার হিসেবে একাধিক ডাবল সেঞ্চুরি করার ঘটনা খুব বেশি নেই। জাফর আছেন সেই ছোট্ট তালিকায়। ২০০৬ সালে অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১২ রান করা জাফর দুই বছর পর কলকাতায় ২০২ রান করেছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে। টেস্টে ডাবল সেঞ্চুরি করা ভারতীয় পাঁচ ব্যাটসম্যানের একজন তিনি। বাকিরা হলেন বীরেন্দর শেবাগ (৬), সুনীল গাভাস্কার (৩), মায়াঙ্ক আগারওয়াল (১) ও ভিনু মানকাড় (১)।

২০১৯-২০ রঞ্জি ট্রফি শুরুর আগে ২০ হাজার রানের মাইলফলক ছুঁতে জাফরের দরকার ছিল ৮৫৩ রান। যদিও ১৯ হাজার ৪১০ রান নিয়ে শেষ করে হলেন প্রথম শ্রেণি ক্রিকেটের ভারতের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। তার ওপরে থাকলেন গাভাস্কার (২৫,৮৩৪), শচীন টেন্ডুলকার (২৫,৩৯৬), রাহুল দ্রাবিড় (২৩,৭৯৪) ও ভিভিএস লক্ষ্মণ (১৯,৭৩০)।