মোস্তাফিজের ৫ বলেই ডাকা হলো ওভার!

ক্রিকেট একটু-আধটু বোঝেন, তাদের সবারই জানা ৬ বলে এক ওভার হিসাব করা হয়। কিন্তু শুক্রবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ওয়ানডের আম্পায়াররা এই হিসাব রাখতে ভুলে গেলেন। ফলে মোস্তাফিজুর রহমান ৫ বল করতেই হয়ে গেলো ওভার! তথ্য-প্রযুক্তির এত উন্নতির পরও এমন ভুল রীতিমতো হইচই ফেলে দেওয়ার মতো।

ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৪০তম ওভারে মোস্তাফিজ প্রথম দুটি বৈধ বল করার পর একটি ‘নো’ করেন। ফ্রি-হিটের ডেলিভারিটিও ‘নো’ হয় বাঁহাতি পেসারের। এরপর তিনটি বৈধ বল করেন মোস্তাফিজ। সেই হিসাবে বল হয়েছে ৫টি, অথচ আম্পায়ার গাজী সোহেল ওভারের ঘোষণা দেন!

এই ঘটনায় হুট করে স্কোরবোর্ড দেখে ধন্দে পড়ে যেতে হয়েছে সবাইকে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিসিয়াল স্কোরারদের সহায়তা নেওয়া ছাড়া গতি ছিল না কারও। তাদের কাছ থেকে জানা গেলো মূল ঘটনা।

৫ বলের ওভারের রহস্য নিয়ে অফিসিয়াল স্কোরাররা জানালেন, আম্পায়ারের ভুলে ৫ বলে একটি ওভার হয়ে গেছে। তাদের ধারণা, পরপর দুটি ‘নো’ ও দুটি ফ্রি-হিটের কারণে পরের ৪ বলের হিসাব ঠিকভাবে রাখতে পারেননি দায়িত্বরত আম্পায়ার গাজী সোহেল।

যদিও ক্রিকেটে এমন ঘটনা নতুন নয়। যার সবই আম্পায়ারের ভুলে হয়েছে। সর্বশেষ ২০১২ সালে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে ৫ বলের ওভার দেখা গিয়েছিল। অ্যাডিলেডের ওই ম্যাচে লাসিথ মালিঙ্গার করা ৩৮তম ওভারটি ৫ বলেই শেষ করে দেন দায়িত্বরত আম্পায়ার সিমন ফ্রাই।