তিন সংস্করণেই কেন নুরুল হাসান?

ঢাকা লিগের দুর্দান্ত পারফরম্যান্সই দীর্ঘদিন পর জাতীয় দলের তিন ফরম্যাটে সুযোগ করে দিয়েছে নুরুল হাসানকে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১৫১ স্ট্রাইকরেটে ৩৪৬ রান করেছেন তিনি। বাকি ম্যাচগুলোতে ভালো করলে লিগের শীর্ষ সংগ্রাহক হয়ে যেতে পারেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তবে জিম্বাবুয়ে সিরিজের দলে সবচেয়ে বড় চমক যুব বিশ্বকাপজয়ী দলের অলরাউন্ডার শামীম হোসেনের টি-টোয়েন্টি দলে জায়গা পাওয়া। তরুণ অলরাউন্ডারকে এই ফরম্যাটের জন্য ‘পারফেক্ট’ বলছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

চলতি বছরের জানুয়ারিতে দীর্ঘদিন পর জাতীয় দলে ডাক পেয়েছিলেন নুরুল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে কোন ম্যাচ খেলার সুযোগ হয়নি তার। জাতীয় দলের জার্সিতে সর্বশেষ ম্যাচ খেলেছেন ২০১৮ সালে ক্যারিবিয়ানদের বিপক্ষে। ওয়ানডে তো আরও আগে, সেই ২০১৬ সালে নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়েছিল নুরুলের। ওই সিরিজেই দুটি ওয়ানডে খেলে সর্বশেষ টি-টোয়েন্টিও খেলেছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান।

দলে মুশফিকুর রহিম ও লিটন দাস থাকতেও জিম্বাবুয়ে সিরিজে সুযোগ পেয়েছেন নুরুল। সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্স দুর্দান্ত। উইকেটের পেছনে বরাবরই দারুণ নুরুল ইদানিং ব্যাটিংয়েরও উন্নতি করেছেন। সব মিলিয়ে সন্তুষ্টচিত্তেই নির্বাচকরা সুযোগ দিয়েছেন। প্রধান নির্বাচক নান্নু বলেছেন, ‘ওর সাম্প্রতিক পারফরম্যান্স দেখেন। আমরা ওকে শ্রীলঙ্কা সফরে দলের সঙ্গে নিয়ে গিয়েছিলাম। সেখানে টিম ম্যানেজমেন্টও যথেষ্ট খুশি ছিল ওর স্কিল সেশন, ওর অনুশীলন সেশনগুলোতে। আমরা নির্বাচক প্যানেলও ওর পারফরম্যান্সে সন্তুষ্ট। বর্তমান ফর্ম ও সবকিছু মিলিয়ে ওকে বিবেচনা করা হয়েছে।’

টিমে থাকলেও নুরুলের একাদশে সুযোগ হয় না। এবারও কি এমন কিছু হওয়ার সম্ভাবনা রয়েছে? প্রধান নির্বাচক জানালেন, ‘ওখানে টিম ম্যানেজমেন্ট গিয়ে সিদ্ধান্ত নেবে। এটা তো আসলে টিম ম্যানেজমেন্টের ব্যাপার। কন্ডিশন খুব গুরুত্বপূর্ণ। তবে আমরা আশাবাদী, আত্মবিশ্বাসী ওকে কোনও একটা জায়গায় খেলানো হবে।’

এদিকে যুব বিশ্বকাপজয়ী দলের ব্যাটিং অলরাউন্ডার শামীম হোসেন প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পেয়েছেন। গত কিছুদিন ধরেই ব্যাট-বলের পাশাপাশি ফিল্ডিংয়ে নজর কেড়েছেন এই ক্রিকেটার। নির্বাচকরা তার পারফরম্যান্সে দারুণ খুশি।

তরুণ এই ক্রিকেটার সম্পর্কে নান্নু বলেছেন, “শামীম অনূর্ধ্ব-১৯ দল শেষ করে আমাদের হাই পারফরম্যান্স ইউনিটে যোগ দিয়েছিল। তখন আয়ারল্যান্ড ‘এ’ এসেছিল এখানে। সেখান থেকেই ওকে পর্যবেক্ষণ রাখা হয়েছে। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ও (শামীম) যথেষ্ট ভালো খেলেছে। এর বাইরে ঘরোয়া দুটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে শামীম ভালো করেছে। ওর যে স্কিল আছে, আশা করি সংক্ষিপ্ত সংস্করণের জন্য পারফেক্ট হবে। আশা করি ও আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবে।”