অস্ট্রেলিয়া সিরিজে নেই ব্যাটিং কোচ

শুধুমাত্র জিম্বাবুয়ে সফরে সাকিব-তামিমদের ব্যাটিং কোচ হিসেবে অ্যাশওয়েল প্রিন্সকে নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও এই কোচের পারফরম্যান্সে সন্তুষ্ট বিসিবি তার সঙ্গে চুক্তি নবায়ন করতে আগ্রহী। কিন্তু সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান জিম্বাবুয়ে সিরিজ শেষ করে ফিরে গেছেন জন্মস্থান দক্ষিণ আফ্রিকায়। ফলে অস্ট্রেলিয়া সিরিজে ব্যাটিং কোচ ছাড়াই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে।

এ ব্যাপারে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘আপনারা জানেন অ্যাশওয়েল প্রিন্সকে আমরা জিম্বাবুয়ে সফরের জন্যই চুক্তিবদ্ধ করেছিলাম। তবে জিম্বাবুয়ে সফরে তার পারফরম্যান্সে আমরা সন্তুষ্ট। দলের সবাই তার ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। আমরা তার সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করতে আগ্রহী। তবে সবকিছু চূড়ান্ত হতে আরও কিছুদিন লাগবে। ইতিমধ্যে সে দক্ষিণ আফ্রিকা চলে গেছে, ওখানে হয়তো তার আলোচনার জায়গা আছে। আমরা অস্ট্রেলিয়া সিরিজে তাকে পাচ্ছি না।’ 

জন লুইসের জায়গায় প্রিন্সকে নিয়োগ দিয়েছিল বিসিবি। দায়িত্ব পাওয়া প্রিন্স তিন ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৯ ম্যাচ খেলেছেন। ৪৪ বছর বয়সী সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান কোচিং লেভেলের থ্রি শেষ করেছেন। তিনি দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের ব্যাটিং পরামর্শক এবং অন্তর্বর্তীকালীন প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। মূলত বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর পরামর্শেই প্রিন্সকে নিয়োগ দেয় বিসিবি।

আগামী ৩ আগস্ট অস্ট্রেলিয়া বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সফরে অংশ নিতে আজ (বৃহস্পতিবার) বাংলাদেশে পা রাখছে অস্ট্রেলিয়া দল। বিকাল ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে অজিদের বহনকারী কোয়ান্টাস এয়ারওয়েজের চার্টার্ড বিমান। শর্তানুযায়ী বিমানবন্দরে নেমে ৮ নম্বর গেট দিয়ে সরাসরি টিম হোটেল ইন্টার কন্টিনেন্টালের উদ্দেশে রওনা হবে সফরকারীরা। হোটেলে তিন দিন কোয়ারেন্টিনে থেকে এরপর অনুশীলন শুরু করবে তারা।

৩ আগস্ট প্রথম ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের সিরিজ। পরের চারটি ম্যাচ হবে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট। সব ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে।