টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে উদানার আচমকা অবসর

দুই দিন আগে শেষ হওয়া ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও খেলেছেন ইসুরু উদানা। সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টি না খেললেও আগের দুই ম্যাচে মাঠে নেমেছেন এই পেস বোলিং অলরাউন্ডার। ওই সিরিজের রেশ না কাটতেই আচমকা অবসরের ঘোষণা দিলেন উদানা। জানিয়ে দিয়েছেন, শ্রীলঙ্কার জার্সিতে আর খেলবেন না তিনি।

ভারতের বিপক্ষে কলম্বোর দ্বিতীয় টি-টোয়েন্টি, যেটি জিতে সিরিজে সমতা ফিরিয়েছিল শ্রীলঙ্কা। ওই ম্যাচটিই হয়ে থাকলো উদানার শেষ আন্তর্জাতিক ম্যাচ। সাদা বলের ক্রিকেটে লঙ্কানদের নিয়মিত মুখ হয়ে ওঠা, বিশেষ করে কুড়ি ওভার ক্রিকেটে তার বুদ্ধিদীপ্ত বোলিং ছিল শ্রীলঙ্কার অন্যতম অস্ত্র। অথচ ‍টি-টোয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে ৩৩ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন উদানা।

তবে ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগিতায় খেলা চালিয়ে যাবেন তিনি। নতুন জার্নির শুরুতে আগস্টে খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বিবৃতিতে উদানা লিখেছেন, ‘অতীত, বর্তমান ও ভবিষ্যৎ, সবসময় ক্রিকেট আমার সবচেয়ে বড় ভালোবাসার জায়গা। আমি সবসময় মাঠ ও মাঠের বাইরে শতভাগ উজাড় করে দিয়েছি। আমি বিশ্বাস করি, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সময় এসেছে আমার। সময় এসেছে আগামী প্রজন্মের খেলোয়াড়দের জন্য জায়গা ছেড়ে দেওয়ার।’

২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হলেও উদানা শ্রীলঙ্কা দলে নিয়মিত হয়েছেন ২০১৭ সাল থেকে। ২১ ওয়ানডেতে ১৮ উইকেটের পাশাপাশি করেছেন ২৩৭ রান। আর টি-টোয়েন্টিতে খেলা ৩৫ ম্যাচে তার উইকেট সংখ্যা ২৭। ব্যাটিংয়ে আছে ২৫৬ রান, যেখানে আছে একটি হাফসেঞ্চুরিও। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৮ বলে খেলেছিলেন হার না মানা ৮৪ রানের ইনিংস।