ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

ক্রিকেট উৎসব হওয়ার ছিল পাকিস্তানে। ১৮ বছর পর নিউজিল্যান্ড এসেছে, তিন ওয়ানডের সঙ্গে পাঁচ টি-টোয়েন্টি- উৎসবই তো। কিন্তু ঘটলো তার উল্টোটা। আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে আরেকবার বড় ধাক্কা খেলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নিরাপত্তা হুমকিতে সিরিজ শুরুর আগমুহূর্তে সফর বাতিলের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। তাদের এই ‘একপক্ষীয়’ সিদ্ধান্তে ভীষণ চটেছেন সাবেক পেসার শোয়েব আখতার।

বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তানে গিয়েছে নিউজিল্যান্ড দল। ওয়ানডে দিয়ে শুরু হওয়ার কথা ছিল দুই দলের লড়াই। কিন্তু শুক্রবার রাওয়ালপিন্ডির প্রথম ওয়ানডে শুরুর আগমুহূর্তে আসে ‘অনাকাঙ্ক্ষিত’ ঘোষণা। নিউজিল্যান্ড ক্রিকেট জানায়, নিরাপত্তা হুমকিতে সিরিজ এগিয়ে না নেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং বাতিল করা হয়েছে সফর।

এই জায়গাতেই শোয়েবের প্রশ্ন, নিরাপত্তা শঙ্কা যদি থাকেই তাহলে পাকিস্তানে চার-পাঁচ দিন কিউইরা থাকলো কীভাবে? তাছাড়া বিশ্বের কোন দেশে নিরাপত্তা সতর্কতা নেই বলে প্রশ্ন ঠেলে দিয়েছেন কিউইদের দিকে। সফর বাতিলের পরপরই গতিদানব টুইটারে লিখেছিলেন, ‘নিউজিল্যান্ড মাত্রই খুন করলো পাকিস্তানের ক্রিকেটকে।’ কতটা ক্ষুব্ধ তিনি, সেটি বোঝা যায় লেখার শেষে প্রচণ্ড রাগের দুটি ইমোজি ব্যবহার করায়।

পরে নিজের ইউটিউবে শোয়েব বলেছেন, ‘নিউজিল্যান্ড ক্রিকেট দল গত চার-পাঁচ দিন ইসলামাবাদে আছে এবং তারা পরিপূর্ণ নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ছিল। কিন্তু গোয়েন্দা প্রতিবেদনে আচমকা তারা এই (সফর বাতিলের) সিদ্ধান্ত নিলো। নিরাপত্তা নিয়ে সতর্কতা সবসময় থাকে, তবে আপনাকে পাকিস্তানের ওপর আস্থা রাখতে হবে, যেটি বিশ্বের অন্যতম নিরাপদ স্বর্গ।’

শোয়েবের রাগটা আরও বেশি এভাবে হঠাৎ সফর বাতিলের সিদ্ধান্তে। বলার অপেক্ষা রাখে না, নিউজিল্যান্ডের সিরিজ থেকে সরে যাওয়াটা গোটা বিশ্বে পাকিস্তানের ব্যাপারে নেতিবাচক প্রভাব ফেলেছে। ক্ষুব্ধ সাবেক এই পেসারের বক্তব্য, ‘তাদের অবশ্যই আমাদের ইন্টেলিজেন্সে আস্থা রাখা উচিত ছিল এবং আমাদের এভাবে বিব্রতকর পরিস্থিতিতে ফেলা উচিত হয়নি। সবচেয়ে ভালো হতো যদি আপনি আগেই সিদ্ধান্ত নিতেন পাকিস্তান সফর না করার। এভাবে সফর থেকে সরে দাঁড়িয়ে পাকিস্তানকে বদনাম করা হলো। নিরাপত্তা সতর্কতা বিশ্বের সবখানেই আছে।’