আশা বাঁচিয়ে রাখার ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে প্রথম দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। আজ (শুক্রবার) দুই দলের জন্যই আশা বাঁচিয়ে রাখার ম্যাচ। সেমিফাইনালের পথে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই তাদের। কিন্তু এক ম্যাচে তো আর দুই দলের জেতার সুযোগ নেই! ফলে যে দল হারবে, সেমিফাইনাল স্বপ্ন শেষ। বিপরীতে জয়ী দলের আশা বেঁচে থাকবে।

শারজা ক্রিকেট স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় বিকাল ৪টায় বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টস।

টানা হার, চারপাশের সমালোচনা, সব মিলিয়ে বিপর্যস্ত বাংলাদেশ ক্যাম্প। এতটাই বিপর্যস্ত যে আড়ালে থাকতে পারলেই বুঝি বাঁচেন ক্রিকেটাররা! ক্যারিবীয়দের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে অনুশীলন করেনি মাহমুদউল্লাহরা। বৃহস্পতিবার সন্ধ্যায় ফ্লাডলাইটের আলোতে অনুশীলনের কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করে টিম ম্যানেজমেন্ট। পরে টিম ম্যানেজমেন্ট জানায়, অনুশীলন নাকি ঐচ্ছিক ছিল। ‘ঐচ্ছিক’ থাকায় কেউই অনুশীলন করার প্রয়োজন বোধ করেননি! আইসিসি ইভেন্ট হওয়ায় ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলন বাধ্যতামূলক। ফলে টিম ম্যানেজমেন্ট দায় এড়াতে নুরুল হাসান সোহানকে পাঠিয়ে দিয়ে দায়িত্ব শেষ করে। ম্যাচের আগের দিনের অবস্থা দেখেই বোঝা যাচ্ছে বাংলাদেশ শিবিরে কী অবস্থা বিরাজ করছে।

তবে কিছু পরিসংখ্যান বাংলাদেশকে প্রেরণা দিতে পারে। অন্য দলগুলোর চেয়ে এই ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ কিছুটা ভালো। ক্যারিবিয়ানদের বিপক্ষে ১২ ম্যাচে টাইগাররা পাঁচটিতে জিতেছে। হেরেছে ছয়টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত। পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল মঞ্চে বাংলাদেশের যে একটি জয়, সেটি এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই। ফলে ২০০৭ সালে টি-টোয়ন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে পাওয়া একমাত্র জয়টি বাংলাদেশকে উজ্জীবিত করতে পারে।

চলতি বিশ্বকাপে ভালো অবস্থানে নেই ওয়েস্ট ইন্ডিজও। তারকা ভরপুর ক্যারিবীয় দল অপ্রস্তুত ও অগোছালো। প্রথম দুই ম্যাচ হেরে বেশ চাপেই তারা। ফলে এই ম্যাচটি দুই দলেরই ঘুরে দাঁড়ানোর কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের উইকেটকিপার সোহানের মনে জয়ের আশা, ‘আমরা শেষ সিরিজগুলোয় ওদের (ওয়েস্ট ইন্ডিজ) সঙ্গে ভালো করেছি। এটা অবশ্যই আমাদের আত্মবিশ্বাস জোগাবে এবং এ ম্যাচটা যদি আমরা জিততে পারি তবে অবশ্যই আমাদের মধ্যে টুর্নামেন্টের জন্য ইতিবাচক মানসিকতা চলে আসবে।’

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ক্যারিবীয় ক্রিকেটার নিকোলাস পুরান জানিয়ে গেছেন, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ঘুরে দাঁড়ানোর মঞ্চ হিসেবে দেখছেন তারা, ‘হ্যাঁ, আমার মনে হয় অবশ্যই আমাদের ঘুরে দাঁড়ানোর দারুণ সুযোগ এটা। আমরা জানি না শারজাতে কেমন খেলা হবে। তবে আমাদের ফোকাস ছোট বাউন্ডারিতে থাকছে না। আমরা আমাদের স্কিলের সঠিক ব্যবহার করতে চাই। এবং এটা করতে পারলে ফলাফল এমনিতেই আমাদের পক্ষে আসবে।’

ক্যারিবীয়দের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের একাদশে বেশ কিছু পরিবর্তন আসতে পারে। ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া লিটন দাসকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া হতে পারে সৌম্য সরকারকে। অন্যদিকে মোহাম্মদ সাইফউদ্দিন ছিটকে যাওয়াতে রুবেল হোসেনের একাদশে থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া সোহানের বদলে শামীম হোসেনকেও দেখা যেতে পারে একাদশে।