বিপিএলে প্রথমবার ‘কনকাশন সাব’

আন্তর্জাতিক ক্রিকেটে কনকাশন সাব নতুন নয়। বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগেও দৃশ্যটা চোখে পড়ে। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কখনও খেলেয়োড় বদলের এই নিয়ম দেখা যায়নি। তবে আজ (সোমবার) বিপিএলে প্রথমবারের মতো কনকাশন সাব দেখলো ক্রিকেট বিশ্ব। এদিন আন্দ্রে ফ্লেচারের কনকাশন সাব হিসেবে মাঠে নামেন জিম্বাবুইয়েন ক্রিকেটার সিকান্দার রাজা।

রেজাউর রহমান রাজার একটি শট বল পুল করতে গিয়ে ঘাড়ে আঘাত লাগে ফ্লেচারের। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন ক্যারিবীয় ব্যাটার। এরপর স্ট্রেচারে করে তাকে নিয়ে যাওয়া হয় মাঠের বাইরে। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে ফ্লেচারকে।

ঘটনাটা আজ (সোমবার) চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-খুলনা টাইগার্স ম্যাচের দ্বিতীয় ইনিংসের সপ্তম ওভারে। ওই ওভারের প্রথম বলটি বাউন্সার দেন চট্টগ্রামের পেসার রাজা। সেটি পুল করতে চেয়েছিলেন খুলনার ব্যাটার ফ্লেচার। তবে ব্যাট-বলে সংযোগ তো হয়ইনি, উল্টো বলটি গিয়ে আঘাত হানে ফ্লেচারের মাথা ও ঘাড়ের মাঝামাঝি অংশে। আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন খুলনার ব্যাটার।

বেশ খানিকক্ষণ মাঠে শুয়েছিলেন ফ্লেচার। অবস্থার উন্নতি না হওয়াতে স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয় ড্রেসিং রুমে। তার বর্তমান অবস্থা কেমন, এ ব্যাপারে বিসিবির মেডিক্যাল বিভাগ থেকে জানা গেছে, অনেকটাই সুস্থ আছেন ফ্লেচার।

স্ট্রেচারে করে ড্রেসিং রুমে ফেরার সময় ১৬ রানে অপরাজিত ছিলেন ফ্লেচার। তার জায়গা পূরণে কনকাশন সাব হিসেবে সুযোগ পান সিকান্দার। ক্রিজে নেমেই ঝড়ো ব্যাটিংয়ে খুলনার রানের চাকা সচল রাখতে ভূমিকা রেখেছেন তিনি। ১২ বলে ২২ রানের ইনিংস খেলে সেই রাজার বলেই মেহেদীর হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ব্যাটার।

ক্রিকেটারের সুরক্ষায় আইসিসি কনকাশন সাব নিয়মটি চালু করেছে। কোনও ক্রিকেটার মাথায় আঘাত পেলে তার দল যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য ব্যাটারের বদলে ব্যাটার ও বোলারের বদলে বোলার নামানোর সুযোগ পায় দলগুলো। সেই নিয়মেই ব্যাটার ফ্লেচারের বদলে ব্যাট  করার সুযোগ পেয়েছেন রাজা।