আইপিএল

লখনউকে সরিয়ে দুইয়ে রাজস্থান

নতুন দল হলেও এবারের আইপিএলে নিজেদের সামর্থ্যের জানান দিয়েছে লখনউ সুপার জায়ান্টস। দুর্দান্ত পারফরম্যান্সে পয়েন্ট টেবিলের ওপরের দিকেই তাদের অবস্থান। তবে লিগ পর্বের শেষ দিকে এসে খেই হারালো দলটি। টানা দুই ম্যাচে দেখলো হার। সেই সুযোগে রাজস্থান রয়্যালস জায়গা করে নিয়েছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। লখনউকে হারিয়েই ‍আপাতত শীর্ষ দুইয়ে অবস্থান সঞ্জু স্যামসনদের।

সোমবার আইপিএলের রাতের ম্যাচে লখনউকে ২৪ রানে হারিয়েছে রাজস্থান। আগে ব্যাট করে রাজস্থান নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে করে ১৭৮ রান। কঠিন এই লক্ষ্যের পেছনে ছুটে ৮ উইকেটে ১৫৪ রানের বেশি করতে পারেনি লখনউ। এই জয়ে লোকেশ রাহুলদের সরিয়েই দ্বিতীয় স্থানে বসেছে রাজস্থান। ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট তাদের। সমান ম্যাচে সমান পয়েন্ট লখনউয়েরও। তবে নেট রানরেটে পিছিয়ে দলটি।

মু্ম্বাইয়ে রাজস্থান টস জিতে ব্যাটিংয়ে নামলে জস বাটলার ‍কিছুই করতে ‍পারেননি। এবারের আইপিএলে রানের ফোয়ারা ছোটানো ইংলিশ ব্যাটার মাত্র ২ রান করে ফিরে যান প্যাভিলিয়নে। ওই ধাক্কা অবশ্য চাপ হতে দেননি যশস্বী জয়সওয়াল ও সঞ্জু স্যামসন। বিশেষ করে জয়সওয়াল। তরুণ এই ওপেনার ঝড় তুলে পরীক্ষা নিয়েছেন লখনউ বোলারদের। ২৯ বলে ৬ বাউন্ডারি ও ১ ছক্কায় তিনি খেলেন ৪১ রানের ইনিংস।

স্যামসনও সঙ্গ দিয়েছেন। রাজস্থান অধিনায়ক ২৪ বলে ৬ বাউন্ডারিতে করেন ৩২ রান। তবে আগ্রাসী ব্যাটিংয়ে তাদেরকেও ছাড়িয়ে যান দেবদূত পড়িকল। চার নম্বরে নেমে আক্ষরিক অর্থেই ঝড় তুলেছিলেন ব্যাটে। দুর্দান্ত ব্যাটিংয়ে ১৮ বলে ৫ বাউন্ডারি ও ২ ছক্কায় খেলে যান ৩৯ রানে কার্যকরী ইনিংস।

তার ওই ইনিংসের পর মনে হয়েছিল রাজস্থানের রান ২০০-ও হতে পারে। কিন্তু রবি বিষ্ণুইয়ের দুর্দান্ত বোলিংয়ে সেটি আর হয়নি। এই স্পিনার একই ওভারে রিয়ান পরাগকে (১৬ বলে ১৯) ‍তুলে নিয়ে রান আউট করে প্যাভিলিয়নে ফেরান জিমি নিশামকে (১২ বলে ১৪)। এরপর ট্রেন্ট বোল্টের ৯ বলে অপরাজিত ১৭ ও রবিচন্দ্রন অশ্বিনের ৭ বলে অপরাজিত ১০ রানে ৬ উইকেট ১৭৮ রান করে রাজস্থান।

লখনউয়ের সবচেয়ে সফল বোলার বিষ্ণুই। ৪ ওভারে ৩১ রান দিয়ে তার শিকার ২ উইকেট।

১৭৯ রানের লক্ষ্যে খেলতে নেমে লখনউ ট্রেন্ট বোল্টের তোপের মুখে পড়ে। কিউই পেসার শুরুতেই তুলে নেন কুইন্টন ডি কক (৭) ও আয়ুশ বাদোনিকে (০)। অধিনায়ক রাহুলও (১০) বেশিদূর যেতে পারেননি। চার নম্বরে নামা দীপক হুডা ৩৯ বলে ৫ বাউন্ডারি ও ২ ছক্কায় ৫৯ রানের ইনিংস খেললেও কাজে আসেনি। মার্কাস স্টোইনিস ১৭ বলে ১ চার ও ২ ছক্কা করেন ২৭ রান। এছাড়া ক্রুনার পান্ডিয়ার ব্যাট থেকে আসে ২৩ বলে ২৫ রান।

ম্যাচসেরার পুরস্কার জেতা বোল্ট ৪ ওভারে মাত্র ১৮ রান দিয়ে নেন ২ উইকেট। তার সমান ২টি করে উইকেট পেয়েছেন প্রসিদ্ধ কৃষ্ণা ও ‍ওবেড ম্যাককয়।