মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, কী ভাবছে বিসিবি?

টেস্টে নিয়মিত রান করা মুমিনুল হক হুট করেই যেন হারিয়ে গেছেন। অথচ একটা সময় এমন ছিল প্রতি টেস্টেই ধারাবাহিক মুমিনুলকে পাওয়া যেত। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্স এতটাই নিম্নমুখী যে তাকে বিশ্রাম দেওয়ার প্রসঙ্গও চলে আসছে!

মূলত অধিনায়ক হওয়ার পর থেকেই তার ব্যাটে রান খরা। চট্টগ্রামের পর ঢাকা টেস্টেও ব্যর্থ হওয়ায় অধিনায়ক মুমিনুল এখন কাঠগড়ায়। দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার কাছে ১০ উইকেটের হারের পর বোর্ড সভাপতি নাজমুল হাসান সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, মুমিনুলের সঙ্গে খোলামেলা কথা বলবেন।

মুমিনুল হকের সর্বশেষ ১৫ ইনিংসের দিকে তাকালে প্রশ্ন ওঠাও অস্বাভাবিক নয়। ৬, ০, ১, ৭, ৮৮, ১৩*, ০, ৩৭, ০, ২, ৬, ৫, ২, ৯, ০। কোনওভাবেই ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারছেন না। আশা করা হচ্ছিল, লঙ্কানদের বিপক্ষে ব্যর্থতা থেকে বেরিয়ে আসবেন। সেটাও হয়নি।

দেখা যায় অধিনায়ক হওয়ার পর থেকেই তার ছন্দপতন ঘটেছে। এই সময়ে ১৭ টেস্ট খেলেছেন। ৩১ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে করেছেন ৯১২ রান। অধিনায়কত্ব পাওয়ার পর প্রথম ৭ টেস্টে তিনটি সেঞ্চুরি পেলেও পরের ১০ টেস্টে সেঞ্চুরিবিহীন। সব মিলিয়ে টেস্টে সর্বশেষ ১৫ ইনিংসে রান ১৭০, গড় ১২.১৪! অথচ অধিনায়ক হওয়ার আগে গড় ছিল প্রায় ৪১। অন্যদিকে ১৭ ম্যাচ অধিনায়কত্ব করে সেই গড় নেমে এসেছে ৩১.৪৪-এ।

মুমিনুলের সাম্প্রতিক ব্যর্থতা নিয়ে শুক্রবার বিকালে গণমাধ্যমে কথা বলেছেন, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।  বোর্ড সভাপতি বলেছেন, ‘অধিনায়ক যখন রান করতে পারে না, তার ওপর চাপটা কিন্তু আরও অনেক বেশি থাকে। আমার ধারণা মুমিনুল প্রচণ্ড মানসিক চাপে আছে। আজ আমার সঙ্গে সংক্ষিপ্ত আলাপ হয়েছে, ওকে বলেছি কাল অথবা পরশু বসবো। একটু খোলেমেলা কথা বলে দেখি ওর মাথায় কী আছে, ও কী চিন্তা করছে।’

টেস্ট অধিনায়কত্বটা মুমিনুলের কাছে এসেছে হঠাৎ করে। বলতে গেলে প্রস্তুত ছিলেন না। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার কারণে ভারত সফরের আগে হুট করেই তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই সময়টাতে সিনিয়র ক্রিকেটারদের দলেও পাননি নিয়মিত। তারপরও সাফল্য পেয়েছেন কখনও কখনও। বিপরীতে দল আর নিজের ব্যর্থতার পাল্লাই বেশি। লঙ্কানদের বিপক্ষেও সর্বোচ্চ রান ছিল ৯।

তবে বোর্ড সভাপতি আশা করছেন মুমিনুল খুব দ্রুতই রানে ফিরবে, ‘সো ফার মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা খুব একটা চিন্তিত নই। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, রান পাচ্ছে না। এটা তো চিন্তার বিষয়। একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন। তাই এখন শুধু আশা করতে পারি যে ও তাড়াতাড়ি রানে ফিরুক।’