খেলতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন আশরাফুল-সানিরা

আগামী ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মিশিগানে শুরু হচ্ছে মোটর সিটি চ্যাম্পিয়নশিপ টি-টোয়েন্টি ক্রিকেটের দ্বিতীয় আসর। এই আসরে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার অংশ নেবেন। নকআউট পদ্ধতিতে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টটি শেষ হবে ৫ সেপ্টেম্বর। পাঁচ দিনের টুর্নামেন্টটিতে একদিন রিজার্ভ-ডে হিসেবে রাখা হয়েছে। টুর্নামেন্টের বিজয়ী দল প্রাইজমানি হিসেবে পাবে ৫৫ হাজার ইউএস ডলার (যা বাংলাদেশি টাকায় ৫৩ লাখ টাকা)। 

চলতি মাসের শেষ সপ্তাহে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার যুক্তরাষ্ট্রের মিশিগানের উদ্দেশে রওনা হবেন। যারা খেলতে যাবেন তাদের অন্যতম হচ্ছেন- তাসামুল হক, আরিফুল হক, তাপস বৈশ্য, কামরুল ইসলাম রাব্বি, মোহাম্মদ আশরাফুল, ইলিয়াস সানি।

গত আসরের মতো এবারও টুর্নামেন্টে যুক্তরাজ্যের একটি দলসহ মোট ১০টি দল অংশ নিচ্ছে। মিশিগান অঙ্গরাজ্যের চারটি ভেন্যুতে মাঠের লড়াইয়ে অংশ নিতে যাওয়া দলগুলো হলো- এশিয়া ইউনাইটেড, মিশিগান চিতা, মোটর সিটি ইউনাইটেড, জর্জিয়া টাইগার্স, মিশিগান র‌্যাপটরস, লন্ডন রাইডার্স, ডেট্রয়েট রয়্যালস, টার্মিনেটরস সিসি, বাংলাদেশ টাইগার্স ও ফ্রেন্ডস ইউনাইটেড। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়ারেন সিটির একটি রেস্টুরেন্টে টুর্নামেন্টের সার্বিক দিক নিয়ে একটি প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। 

টুর্নামেন্টের প্রতিষ্ঠাতা সদস্য জগলুল হুদা মিতু ও ইফতেখার আহমেদ বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে মোট ৯টি দল অংশ নিচ্ছে। আর একটি দল অংশ নিচ্ছে যুক্তরাজ্য থেকে। সব দলেই প্রবাসী বাংলাদেশি ক্রিকেটাররা অংশ নিতে পারবেন। বাংলাদেশ জাতীয় দলে খেলা ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৪ জন প্রতিটি দলে খেলতে পারবেন।’  

প্রসঙ্গত, গত বছর মোটর সিটি চ্যাম্পিয়নশিপ টি-টোয়েন্টি টুর্নামেন্টে মিশিগান চিতাকে হারিয়ে শিরোপা জিতেছিল এশিয়া ইউনাইটেড দল। এবারের টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক এক্ট্রিম লোন নামক যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠিত বিমা কোম্পানি।