প্রথম ব্যাটার হিসেবে কোহলির চার হাজার রান

লম্বা সময় সেঞ্চুরি খরায় ভুগছিলেন বিরাট কোহলি। চলতি বছর এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি দিয়ে খরা কাটিয়েছেন। অপরাজিত ১২২ রানের ইনিংসের পরই যেন তার পুরোপুরি বদলে যাওয়া। এই ইনিংসের পর থেকে দারুণ ছন্দে আছেন টপ অর্ডার ব্যাটার। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে দল হারলেও কোহলি একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন।

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে ৪০ বলে ৫০ রান করার পথে অনন্য এই কীর্তি গড়েছেন তিনি। টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারত শুরুটা ভালো করতে পারেনি। দলকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেন কোহলিই। তার ৪০ বলে ৫০ রানের পর হার্দিক পান্ডিয়ার ৩৩ বলে ৬৩ রানে দাঁড়িয়ে ভারত কোনওমতে ১৬৮ রান সংগ্রহ করেছে। যদিও সেই রান ৪ ওভার হাতে রেখে দুই ইংলিশ ওপেনার জশ বাটলার (৮০) ও অ্যালেক্স হেলস (৮৬) তুলে ফেলে।

দল হেরে গেলেও টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে চার হাজার রানের মালিক এখন কোহলি। ১১৫ ম্যাচ খেলে ৫২.৭৩ গড়ে ১৩৭.৯৬ স্ট্রাইকরেটে তার রান ৪ হাজার ৮। দুই নম্বরে আছেন স্বদেশি রোহিত শর্মা। ১৪৮ ম্যাচে ভারতের অধিনায়কের রান ৩ হাজার ৮৫৩। তালিকার তৃতীয় অবস্থানে থাকা মার্টিন গাপটিলের রান ৩ হাজার ৫৩১ রান। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি রান সাকিব আল হাসানের। সবমিলিয়ে তালিকার ১৫ নম্বরে অবস্থান করছেন তিনি। ১০৯ ম্যাচে বাঁহাতি অলরাউন্ডারের রান ২ হাজার ২৪৩।