সাকিব-লিটনের জুটি ভাঙলেন ওয়াশিংটন

সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ১৮৬ রানে গুটিয়ে দিয়ে শুরুটা প্রত্যাশা মতো হয়নি বাংলাদেশের। ২৬ রানের মধ্যেই দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েন সাকিব আল হাসান ও লিটন দাস। ৪৮ রান যোগ করেন তারা। লিটনকে বিদায় দিয়ে গুরুত্বপূর্ণ জুটিটি ভেঙেছেন ওয়াশিটন সুন্দর। মিরপুরে ২১ ওভার শেষে ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৮১ রান। ক্রিজে ব্যাটিং করছেন মুশফিকুর রহিম (৪) ও সাকিব আল হাসান (১৬)।

ছোট পুঁজি নিয়ে ঠিক যেভাবে শুরুর প্রয়োজন ছিল সেভাবেই করেছে ভারত। ইনিংসের প্রথম বলে তুলে নেয় ওপেনার শান্তর উইকেট। অফস্ট্যাম্পের বাইরের বল থার্ডম্যানে খেলতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়ে বিদায় নেন তরুণ ওপেনার। এরপর এনামুল ও শান্ত মিলে ২৬ রানের জুটি গড়েছেন। দশম ওভারের প্রথম বলেই ভাঙে এই জুটি। এনামুল ফ্লিক করতে চেয়েছিলেন। কিন্তু মিডউইকেটে দাঁড়ানো ওয়াশিংটন সুন্দর দারুণ ক্যাচে সাজঘরের পথ দেখান তাকে।

আগের ওভারে জীবন পাওয়া বিজয় ইনিংসটা খুব বেশি বড় করতে পারেনি। এলবিডাব্লিউর জোরালো আবেদন হয়েছিল তার বিপক্ষে। আম্পয়ার তাতে সাড়া দিলে রিভিউ নিয়ে বেঁচে গেছেন। কিন্তু জীবন পেয়ে সেটাকে কাজে লাগাতে পারেননি। আরও ১ রান যোগ করে আউট হয়েছেন ১৪ রানে।

লো স্কোরিং ম্যাচে এমনিতেই বাড়তি প্রেসার থেকে। দ্রুত দুই উইকেট হারিয়ে সেই চাপেই পড়ে গিয়েছিল স্বাগতিক দল। সেখান থেকে দলকে বের করেন আনে লিটন ও সাকিব জুটি। ১৫তম ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে দলীয় ৫০ রান পূরণ করেন লিটন। দুইজনই ধীর-স্থির ভাবে ব্যাটিং করে দলকে কাঙ্ক্ষিত লক্ষ্যে নিয়ে যাচ্ছিলেন। সম্ভাবনাময় জুটি ভাঙে লিটন গ্লান্স করতে গিয়ে গ্লাভসবন্দি হলে। ফেরার আগে ভারপ্রাপ্ত অধিনায়ক ৬৩ বলে করেছেন ৪১ রান। তার ইনিংসে ছিল ৩টি চার ও ১টি ছয়। 

তার আগে সাকিবের ঘূর্ণি জাদুর পাশাপাশি এবাদতের গতি ঝড়ে ৪১.২ ওভারে ১৮৬ রানে অলআউট হয়েছে ভারত।