ওয়ার্নের নামে চালু হচ্ছে পুরস্কার 

অস্ট্রেলিয়ার হয়ে ১৯৯২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত খেলেছেন শেন ওয়ার্ন। বিশ্বের ভয়ঙ্কর সব ব্যাটার তার স্পিন বিষে নীল হয়েছে। গত মার্চে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এই লেগ স্পিনার। তাকে সম্মানিত করতে দারুণ এক পদক্ষেপ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। দেশের পুরুষ বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কারের নামকরণ হলো তার নামে।

প্রতিবছর আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে বর্ষসেরা পুরুষ ক্রিকেটারকে দেওয়া হয় অ্যালান বোর্ডার মেডেল ও নারী ক্রিকেটারদের ভূষিত করা হয় বেলিন্ডা ক্লার্ক পদকে। সোমবার তার হোম গ্রাউন্ড এমসিজিতে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বক্সিং ডে টেস্ট শুরুর সময় এই ঘোষণা দেয় সিএ ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ)।

সিএ প্রধান নির্বাহী নিক হকলি জানিয়েছেন এমনটিই। তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার সর্বকালের সেরাদের একজন হিসাবে, টেস্ট ক্রিকেটে শেন-এর অসাধারণ অবদানকে আমরা চিরকাল সম্মান জানানোর লক্ষ্যেই এই পুরস্কারের নামকরণ করেছি। শেন টেস্ট ক্রিকেটের একজন গর্বিত সদস্য।’

সোমবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে ওয়ার্নকে শ্রদ্ধা জানায় অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এসময় তার পরিবারের সদস্যরা মাঠে ছিল। এমসিজিতে শেন ওয়ার্ন স্ট্যান্ড নামকরণের পর এই প্রথমবার সেখানে টেস্ট হচ্ছে। আউটফিল্ডে তার টেস্ট ক্যাপ নম্বর ৩৫০ আঁকা হয়েছে।

প্রসঙ্গত, অজিদের হয়ে সাদা পোশাকে ১৪৫ ম্যাচে মাঠে নেমে ৭০৮টি উইকেট পেয়ে ইতিহাসের দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি বোলার তিনি। ৮০০ উইকেট নিয়ে সবার উপরে শ্রীলঙ্কান আরেক কিংবদন্তি মুরালিধরন।