রঙ হারিয়েছে বিপিএল

শুরুর দিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর পর সবচেয়ে জনপ্রিয় ও সেরা ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। এমনই মনে করতো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু গত দুই-তিন বছর ধরে সেটা আর তারা বলতে পারছে না। তার মানে আইপিএল এবং বিগ ব্যাশের পর শুরু হওয়া বিপিএল তার জনপ্রিয়তা ধরে রাখতে ব্যর্থ হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘কেমন হলো বিপিএল-২০২৩' শীর্ষক গোলটেবিল বৈঠক আয়োজন করে বাংলাদেশ স্পোর্টস ল অ্যান্ড ল'ইয়ার্স ফাউন্ডেশন (বিএসএলএলএফ)। বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

বিএসএলএলএফ এর উপদেষ্টা পর্ষদের কো-চেয়ারম্যান ও ক্রীড়া ভাষ্যকার মো. সামসুল ইসলাম বিপিএল এর জনপ্রিয়তা হারানোর বেশ কয়েকটি কারণ তুলে ধরেন বৈঠকে।

তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করে বলেন, ‘একেক আসরে একেক ফ্র্যাঞ্চাইজি, দলসংখ্যা অনির্দিষ্ট, ফ্রাঞ্চাইজিগুলোর অপেশাদারি কার্যক্রম, নির্ধারিত সময় ও স্লট না থাকার কারণে জনপ্রিয়তা হারিয়েছে বিপিএল।’

তিনি আরও বলেন, ‘ফ্রাঞ্চাইজি নির্বাচনে ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক পছন্দ অপছন্দ ছিল কিনা জানা নাই। তবে এমন গুঞ্জন উড়িয়ে দেওয়া যায় না। বিদেশি খেলোয়াড় আনা-নেওয়া এবং তাদের সম্মানী প্রদানে কিছু কিছু অনিয়ম এবং বিলম্বের খবরও গণমাধ্যমে উঠে এসেছে। এসব কারণেও জনপ্রিয়তা হারিয়েছে বিপিএল।’

এছাড়া মানসম্মত এবং তারকা বিদেশি খেলোয়াড়ের অনুপস্থিতি, বিসিবির দুর্বল বিক্রয় এবং বিপণন কার্যক্রম, অনলাইনে টিকিট বিক্রয় ব্যবস্থা চালু করতে না পারা, স্টেডিয়ামগুলোতে দর্শকদের জন্য অপ্রতুল সুযোগ-সুবিধা, দীর্ঘমেয়াদী ফ্রাঞ্চাইজি এবং তাদেরকে পূর্ণাঙ্গ পেশাদারি কাঠামোর মধ্যে আনতে না পারাও বিপিএল এর জনপ্রিয়তা হারানোর কারণ বলে মনে করেন তিনি।

সামসুল আরও বলেন, ইদানিংকালে বাংলাদেশে ক্রিকেট শিষ্টাচারের অভাব দেখা যাচ্ছে। প্রায়শই ক্রিকেটাররা সিদ্ধান্ত পছন্দ না হলেই আম্পায়ারের দিকে তেড়ে যাচ্ছেন। এটা ক্রিকেটের শুদ্ধতা এবং সৌন্দর্যের সঙ্গে সাংঘর্ষিক এবং দৃষ্টিকটু। মাঠ এবং মাঠের বাইরে কোড অব কন্ডাক্ট ভঙ্গের দায়ে অনেকেই শাস্তির সম্মুখীন হয়েছেন। বিষয়টি নতুন প্রজন্মের ক্রিকেটারদের যথাযথ বার্তা দেয় না। এদেশে ক্রিকেটের মাধ্যমে সত্যিকারের ক্রিকেট এবং স্পোর্টস কালচার গড়ে উঠুক সেই প্রত্যাশা আমাদের সবার।

বিএসএলএলএফ এর উপদেষ্টা পর্ষদের চেয়ারম্যান আলফাজউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সংগঠনের নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ফরিদ আহমাদের সঞ্চালনায় গোলটেবির বৈঠকে আরও উপস্থিত ছিলেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, আন্তর্জাতিক ক্রীড়া পরামর্শক ডা. অনুপম হোসেন, বাংলাদেশ স্পোর্টস কমেন্টেটরস ফোরামের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ কামরুজ্জামান প্রমুখ।