মোস্তাফিজের মতো আগেভাগে এনওসি পেলেন না সাকিব-লিটন

গত কিছুদিন ধরেই আইপিএল খেলতে সাকিব আল হাসানের ভারতে যাওয়ার সময় নিয়ে সরগরম ক্রিকেটপাড়া। ‘সাকিব কি পুরো আইপিএল খেলার এনওসি পাচ্ছেন?’- শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে দল ঘোষণার মধ্য দিয়ে এই আলোচনার ইতি টানা হয়েছে। আগামী ৪ এপ্রিল আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ খেলেই কলকাতা নাইট রাইডার্স শিবিরে যুক্ত হবেন তিনি। তার জাতীয় দল ও আইপিএল সতীর্থ লিটন দাসও একইভাবে এনওসি পেয়েছেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলতে যেন মরিয়া ছিলেন মোস্তাফিজুর রহমান। শুক্রবার ম্যাচ শেষ করেই রাতে চলে আসেন ঢাকায়। এরপর শনিবার সকালে ভাড়া করা বিমানে চড়ে রওনা দিয়েছেন দিল্লির উদ্দেশে। শনিবার ৮টায় দিল্লির প্রথম ম্যাচে দেখা গেলেও যেতে পারে মোস্তাফিজকে। বাংলাদেশের বাঁহাতি পেসার আগেভাগে এনওসি পেলেও সাকিব ও লিটনের ভাগ্যে তা জোটেনি। পুরো মৌসুমের জন্য এনওসি চাইলেও বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ব্যস্ত আন্তর্জাতিক সূচির সাথে সমন্বয় করে সাকিব-লিটনকে ২৪ দিনের এনওসি দিয়েছে। 

আইপিএলের শুরু থেকেই খেলতে চেয়েছিলেন সাকিব। এজন্য বোর্ডকে নানাভাবে বোঝানোর চেষ্টা করেছিলেন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটকে পায়ে ঠেলে সাকিবকে এনওসি দেয়নি বিসিবি। সিলেটে ওয়ানডে সিরিজের শেষেই বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, দেশের খেলা বাদ দিয়ে আইপিএলে খেলার কোনও সুযোগ দেখেন না তিনি। শুক্রবার চট্টগ্রামেও একই কথা বলেন তিনি। শনিবার দুপুরে বিসিবির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টের দল ঘোষণা করে বিসিবি। এই দলে সাকিব তো আছেনই, লিটনকেও এনওসি না দিয়ে রাখা হয়েছে। 

শুক্রবার রাতে চট্টগ্রামে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বোর্ড প্রধান তো সাকিব-লিটনের এনওসি ইস্যুতে বিরক্তি প্রকাশ করেছেন, ‘মত বদলেছি মানে? আইপিএল থেকে যখন ওদের নিয়ে জানতে চাওয়া হয়েছিল ওদের কখন পাওয়া যাবে, তা আমরা বলে দিয়েছি। সেই অনুযায়ী ওদের নেওয়া হয়েছে এবং ছেড়ে দেওয়া হবে। এরপর সিদ্ধান্ত যদি পরিবর্তন হয়, তাহলে বিসিবি আপনাদের জানাবে। এটাই আমি বারবার বলেছি। আমরা তো কিছু জানাইনি। এখন আপনারা সাকিবকে এনওসি দিতে পারেন, আমরা এখনো দেইনি।’

অবশ্য নাজমুল হাসানের বক্তব্যের ২৪ ঘণ্টা পেরোনোর আগেই জানা হয়ে গেলো, আন্তর্জাতিক দায়বদ্ধতার প্রতি বিসিবি বেশ কঠোর। এ ব্যাপারে বিসিবির মতো প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে স্পষ্ট করে বলেছিলেন, ‘আমি মনে করি, বোর্ডও চায় দেশের জন্য খেলা আগে। আর নিলামে নাম তোলার আগে তাদেরকে একই বার্তা দিয়েছে বোর্ড।’

সাকিব-লিটনের দল কলকাতা নাইট রাইডার্সের প্রথম খেলা আজ শনিবার। কিন্তু বাংলাদেশ ও আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হবে ৪ এপ্রিল থেকে। ফলে আইপিএলে শুরুর দিকে অংশগ্রহণের কোনও সুযোগ ছিল না সাকিব-লিটনের। এমনকি দ্বিতীয় পর্বেও সব ম্যাচ খেলার সুযোগ পাবেন না বাংলাদেশের তিন ক্রিকেটার। মে মাসে আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। ওই সফরে তিনটি ওয়ানডে খেলার কারণে আইপিএলে থাকতে পারবেন না তারা।

অবশ্য এখানে বিসিবির কোনও দায় নেই। আইপিএলের নিলামের আগে বিসিবি থেকে বিসিসিআইকে পাঠানো ইমেইলে জানানো হয়েছিল, ‘আয়ারল্যান্ড সিরিজে নির্বাচিত খেলোয়াড়রা ৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত আইপিএলের জন্য উন্মুক্ত থাকবে।’ ফলে সাকিব ও লিটন ২৪ দিনের জন্য এনওসি পাচ্ছেন। মোস্তাফিজ পাচ্ছেন ৩২ দিন। ফলে সাকিব ও লিটন কলকাতার হয়ে পাঁচটি এবং মোস্তাফিজ দিল্লির হয়ে তিনটি ম্যাচ খেলতে পারবেন না। যদিও পরবর্তীতে আইপিএলে খেলতে পুরো মৌসুমের জন্য এনওসি চেয়েছিলেন তারা।

বোর্ড সাকিব-লিটনদের আটকে দিলেও সাবেক অধিনায়ক মাশরাফি পুরো মৌসুমের জন্য দুই ক্রিকেটারকে এনওসি দেওয়ার পক্ষে ছিলেন। সাকিব-লিটনের আইপিএল খেলতে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের টেস্ট খেলা আছে। সেটা যদি কাউকে দিয়ে  ম্যানেজেবল হয়, তাহলে গেলে তো সমস্যা নেই। পৃথিবীর অন্য কোনও দেশ তো কোনও ক্রিকেটারকে আটকাচ্ছে না। আমাদের শুধু শুধু আবেগী হয়ে তো লাভ নেই।’