ফুটবল ছেড়ে রোমার কর্মকর্তা টট্টি

ফ্রান্সেস্কো টট্টিএক ক্লাবেই কি জীবন পার করতে যাচ্ছেন ফ্রান্সেস্কো টট্টি! এমন প্রশ্ন মনে আসা অস্বাভাবিক নয়। কেন না অন্য কোনও দলের সঙ্গে খেলার দরজা খোলা থাকলেও রোমা ছেড়ে গেলেন না তিনি। গত মৌসুমের শেষদিন রোমার সঙ্গে খেলোয়াড়ি ক্যারিয়ারের ইতি টানলেও তাদের সঙ্গে থেকে গেলেন ইতালিয়ান তারকা। তবে আবার খেলতে নয়, রোমার পরিচালক হিসেবে দ্বিতীয় অধ্যায় শুরু করলেন ৪০ বছর বয়সী।

গত মেতে জেনোয়ার বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচে দ্বিতীয়ার্ধে বদলি নেমেছিলেন ২০০১ সালের সিরি এ জয়ী টট্টি। ২৫ বছর ধরে খেলা একমাত্র ক্লাবকে বিদায় জানিয়েছিলেন ওই ম্যাচ দিয়ে। শেষ ম্যাচ খেলে সেদিন আপ্লুত হয়েছিলেন ইতালিয়ান ফরোয়ার্ড। তাকে বিদায় জানাতে স্টেডিয়ামের পুরোটা ভক্তে ঠাঁসা ছিল। সবার উষ্ণ সম্ভাষণে চোখের পানি ধরে রাখতে পারেননি টট্টি। ওইদিন সবার ধারণা ছিল, বয়স ৪০ হলেও হয়তো অন্য কোথাও খেলবেন বিশ্বজয়ী তারকা। কিন্তু সবাইকে চমকে দিয়ে প্রাণপ্রিয় ক্লাবে থেকে গেলেন তিনি, যেখানে ৭৮৬ ম্যাচ খেলে করেছেন ৩০৭ গোল। জাঁকালো ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন রোমার কর্মকর্তার চাকরি নিয়ে।

ইতালিয়ান ক্লাবটির বিশ্বাস- বল পায়ে নিয়ে যেভাবে ক্লাবে অবদান রেখেছিলেন, ঠিক সেভাবেই নতুন দায়িত্বে অবদান রাখবেন ২০০৬ সালের বিশ্বকাপজয়ী। স্পোর্টিং ডিরেক্টর মনচি ও কোচ ইউসেবিও ডি ফ্রান্সেস্কোর সঙ্গে কাজ করবেন টট্টি। নতুন অধ্যায়, সিরি এ’র ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্লাব অধিনায়ককে রোমাঞ্চ না ছুঁয়ে পারছে না, ‘খেলোয়াড় হিসেবে প্রথম পর্ব শেষ। এখন পরিচালক হিসেবে আরেকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব নিচ্ছি। আশা করি নতুন দায়িত্ব নিয়েও ক্লাবে প্রভাব ফেলতে পারব, যেভাবে মাঠে রেখেছিলাম।’ মার্কা, ইএসপিএনএফসি

/এফএইচএম/