৫৭ বছর পর ম্যানইউর এমন লজ্জা

বিষণ্ন ম্যানইউম্যাট বাসবি যে লজ্জা পেয়েছিলেন প্রায় তিন দশক আগে, সেটা এবার পেলেন ওলে গুনার সোলশার। ৫৭ বছর পর ওল্ড ট্রাফোর্ডে তার দল ম্যানচেস্টার ইউনাইটেডকে হারালো বার্নলি। এ বছর প্রিমিয়ার লিগে চার ম্যাচে ইউনাইটেডের তৃতীয় হারের তিক্ত অভিজ্ঞতা হলো ২-০ গোলে।

টানা হারে চার নম্বরে থাকা চেলসির (৪০) সঙ্গে ম্যানইউর ব্যবধান বেড়ে গেলো ছয়ে। ২৪ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ইউনাইটেড। নরউইচ সিটিকে ২-১ গোলে হারিয়ে পয়েন্টে তাদের ছুঁয়েছে টটেনহাম হটস্পার। তবে গোল ব্যবধানে পিছিয়ে থেকে ষষ্ঠ স্থানে স্পাররা। ৪-১ গোলে ওয়েস্ট হ্যামকে হারিয়ে লিভাপুলের (৬৪) সঙ্গে ব্যবধান ১৬ পয়েন্টে নামিয়েছে লিস্টার সিটি (৪৮)।
গত রবিবার লিভারপুলের মাঠে হারার পর ঘুরে দাঁড়ানোর মিশনে নেমেছিল ম্যানইউ। কিন্তু অপ্রত্যাশিত লজ্জার অংশ হতে হলো তাদের। ৩৮ মিনিটে বার্নলি এগিয়ে যায়। অ্যাশলি ওয়েস্টউডের ফ্রি কিক থেকে বেন মির বাড়ানো বলে চমৎকার ভলিতে দাভিদ দে গেয়াকে পরাস্ত করেন ক্রিস উড।

ম্যাচ ঘড়ির কাঁটা ঘণ্টা পেরোনোর আগে জে রদ্রিগেজের গোলে ২-০ তে পিছিয়ে পড়ে ম্যানইউ। লিগে আগের দুইবার ওল্ড ট্রাফোর্ডে বার্নলির কাছে দুই গোলে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করেছিল তারা। এবার আর পারেনি। ১৯৬২ সালের ২১ সেপ্টেম্বরের পর রেড ফুটবলার ও ভক্তদের সামনে ঐতিহাসিক জয়ের আনন্দে মেতেছে বার্নলি।

প্রায় ৫৮ বছর আগের ওই ম্যাচে ৫-২ গোলে জিতেছিল বার্নলি। ওই ম্যাচে হ্যাটট্রিক করে বাসবির নজর কাড়েন জন কনলি। ইংলিশ ফরোয়ার্ডকে ওল্ড ট্রাফোর্ডে নিয়ে আসেন ম্যানইউ কোচ। দুই মৌসুম থেকে ১৯৬৪-৬৫ মৌসুমের প্রথম বিভাগে ট্রফির স্বাদ পান কনলি।