লিস্টারের সাফল্যের দিনে ফিলিস্তিনেরও পাশে রইলেন ‘বাংলাদেশি’ হামজা

২০১৬ সালে প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিল লিস্টার সিটি। ঠিক ৫ বছর পর সবচেয়ে পুরনো শতবর্ষী প্রতিযোগিতা এফএ কাপ ফুটবলের ট্রফিটিও প্রথমবার ঘরে তুললো দলটি। ফাইনালে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে চেলসিকে ১-০ গোলে হারিয়েছে ব্রেন্ডন রজার্সের দল। এই দিনে সবচেয়ে পুরনো এই প্রতিযোগিতার সাফল্যের অংশ হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা চৌধুরীও। অবশ্য একই দিনে ফিলিস্তিনের ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদ জানাতে সরবও হয়েছিলেন তিনি।

এর আগে ৫০ও ৬০’র দশকে চারবার লিস্টার সিটি এফএ কাপের ফাইনালে খেলেছিল। কিন্তু কোনওবারই ট্রফি জিততে পারেনি। এবারই নিজেদের ক্লাব ফুটবলে এফএ কাপ জিতে নতুন ইতিহাস গড়লো লিস্টার। যার সাক্ষী হলেন হামজা। ফাইনালে ৮২ মিনিটের সময় বদলি হিসেবে মাঠে নামার সুযোগ হয়েছিল এই ডিফেন্সিভ মিডফিল্ডারের। পাশাপাশি অন্য ভূমিকাতেও দেখা গেছে তাকে। ট্রফি জেতার পর সতীর্থ ওয়েস্টলি ফোফানার সঙ্গে ফিলিস্তিনের জনগণের প্রতি সহমর্মিতা জানাতে দেশটির পতাকা তুলে ধরেছিলেন!

প্রসঙ্গত, ক্যারিবীয় বাবা ও বাংলাদেশি মায়ের ঘরে জন্ম নেওয়া হামজার নানার বাড়ি বাংলাদেশের হবিগঞ্জে। কয়েকবার সেখানে গিয়েছেনও। তবে ইংল্যান্ডে জন্ম ও সেখানে বেড়ে ওঠা হামজা ছোটবেলা থেকেই লিস্টার সিটির একাডেমির ছাত্র। ২০১৫ সাল থেকে ক্লাবের সঙ্গে আছেন। মাঝে ধারে খেলেছেন অন্য ক্লাবে। যদিও তিন বছর আগে তার সিটির হয়েই ইংলিশ লিগে অভিষেক হয়েছে। এরই মধ্যে ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ দলে খেলার অভিজ্ঞতাও হয়েছে ২৩ বছর বয়সী এই ফুটবলারের।