ঈশ্বর আমার জন্য এই মুহূর্তটা জমা রেখেছিলেন: মেসি

একটা দৃশ্য যেন ‘রিপিট টেলিকাস্ট’ হয়ে পড়েছিল- ট্রফির সামনে দিয়ে মাথা নিচু করে হেঁটে যাচ্ছেন লিওনেল মেসি। ক্লাব ফুটবলে এত এত সাফল্য, ব্যক্তিগত অর্জনে কী নেই, কিন্তু জাতীয় দলের জার্সিতেই কেন এমন হয়! টানা তিনবার ফাইনাল হারের পর তাই কষ্টে অবসর নিয়ে নিয়েছিলেন তিনি। তবে আবার ফিরে এসেছেন, বারবার ঘুরে দাঁড়িয়েছেন। কারণ, মেসির মনে বিশ্বাস ছিল, সময় একদিন আসবে, ঈশ্বর তার জন্য জমা রেখেছেন আর্জেন্টিনার জার্সির পুরস্কার।

২৮ বছর পর শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। রবিবার ভোরে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে তাতে মেসির দুঃখও ঘুচেছে। আনন্দের বৃষ্টিতে অবিরত ভিজে চলেছেন এখন। মারাকানায় শেষ বাঁশি বাজার পর থেকে উৎসব চলবে। তবে সেই আনন্দ ভাষায় বোঝানোর ক্ষমতা নেই ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর।

সর্বকালের সেরাদের কাতারে মেসিকে রাখা হলেও জাতীয় দলের হয়ে কিছু জিততে না পারায় নিন্দুকের বন্দুক তাক করা থাকতো তার দিকে। তবে মেসির বিশ্বাস ছিল, একদিন আসবে সেই দিন। এবারের কোপায় ফুটবল দেবতা দু’হাত ভরে দেওয়ার পর ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

ফাইনাল জয়ের উৎসবের ফাঁকে আর্জেন্টাইন অধিনায়ক বলেছেন, ‘জাতীয় দলের হয়ে কিছু জিততে পারিনি- এই অপবাদটা আমার ঝেরে ফেলার দরকার ছিল। অনেকবার আমি কাছে গেছি এবং জানতাম একটা না একটা সময় মুহূর্তটা আসবে।’ সঙ্গে যোগ করলেন, ‘ব্রাজিলের মাটিতে ব্রাজিলের বিপক্ষে এই মুহূর্তটা আমাকে উপহার দেওয়ায় ঈশ্বরের প্রতি আমি কৃতজ্ঞ। মনে হয় ঈশ্বর আমার জন্য এই মুহূর্তটা জমা রেখেছিলেন।’

আনন্দের ভেলায় ভাসছেন, উড়ে চলেছেন সাফল্যের বেলুনে, কিন্তু সেই অনুভূতি প্রকাশ করার ভাষা নেই মেসির কাছে, ‘এটা আসলে পাগলাটে। আমি বোঝাতে পারবো না এই আনন্দের অনুভূতি কেমন। অনেকবার আমি যন্ত্রণা নিয়ে বিদায় নিয়েছি। তবে জানতাম একটা সময় এটা পাল্টাবে। ভালো সময় আসবেই।’

সেই ভালো সময় পেলেন তাও আবার কার বিপক্ষে- চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে!