এমবাপ্পে-পিএসজি চুক্তি বাতিলে আদালতে যাচ্ছে লা লিগা

অনেক নাটকীয়তার পর প্যারিস সেন্ত জার্মেইয়ে থেকে গেছেন কিলিয়ান এমবাপ্পে। তবে নতুন চুক্তি হওয়ার পরও ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে আলোচনা শেষ হয়নি। তাকে ধরে রাখতে ফরাসি ক্লাবটি ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে লা লিগা। স্পেনের ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা এই চুক্তি বাতিল করতে আদালতে যাওয়ার কথা জানিয়েছে।

ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে-তে বেশ ‘কঠোর’ লা লিগা। আর্থিক ব্যাপার ঠিক রাখতে বার্সেলোনা সঙ্গে লিওনেল মেসির চুক্তি পর্যন্ত করতে দেয়নি তারা। অবশ্য এখানে অন্য গুঞ্জনও আছে। বার্সেলোনাকে টিভি স্বত্ত্বের ব্যাপারে চাপ দিতেই তারা মেসিকে ঢাল হিসেবে ব্যবহার করেছিল। শেষ পর্যন্ত আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি করেনি বার্সেলোনা। মজার ব্যাপার হলো, সাতবারের ব্যালন ডি’অর জয়ী নাম লিখিয়েছেন ওই পিএসজিতেই।

বলার অপেক্ষা রাখে না মেসি চলে যাওয়ায় লা লিগা অনেকটাই রঙ হারিয়েছে। সেটি কিছুটা ফিরে আসতো যদি এমবাপ্পে আসতেন স্প্যানিশ ফুটবলে। সেই পথ তৈরিও হয়েছিল। বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ডের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে এসে তিনি পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন।

এ কারণে পিএসজির ওপর লা লিগার ‘রাগ’ থাকতেই পারে। তাছাড়া ফরাসি ক্লাবটি যেভাবে অর্থের খেলায় মেতেছে, সেখানে ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে-র বিষয়টি উঠে আসা অযৌক্তিক নয়। লা লিগা অনেক আগে থেকেই পিএসজির খরচ নিয়ে প্রশ্ন তুলে আসছে। দিনকয়েক আগেও তারা পিএসজি ও ম্যানচেস্টার সিটির লাগামহীন খরচের বিরুদ্ধে অভিযোগ করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা উয়েফার কাছে।

এবার পিএসজি ও এমবাপ্পের চুক্তি বাতিলের দাবি জানিয়েছে লা লিগা। তাদের মতে, এই চুক্তিতে উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে লঙ্ঘন করা হয়েছে।

চুক্তি নবায়নের বিষয়াদি যদিও প্রকাশ করেনি পিএসজি; তবে ইউরোপিয়ান মিডিয়ার খবর, ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি অর্থ খরচ করে এমবাপ্পেকে ধরে রেখেছে ফরাসি চ্যাম্পিয়নরা। শুধু তা-ই নয়, পিএসজি তো বটেই, বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার এখন এই ফরোয়ার্ড। এ কারণেই আর্থিক-আইন ভাঙার অভিযোগ এনে চুক্তি বাতিলের দাবি লা লিগার। এজন্য তারা আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে।

লা লিগার আইনজীবী হুয়ান ব্রানকো বলেছেন, ‘স্পেনে ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে কঠোরভাবে মানা হয়। আমরা চাই ইউরোপের অন্য লিগগুলোতেও একইভাবে বিষয়টি দেখা হোক। সেদিক থেকে দেখলে এমবাপ্পে এখন পিএসজিতে খেলতে পারেন না। আমরা জানি এটা (ফরাসি আদালতে) জেতা কঠিন। কারণ ফ্রান্সের প্রেসিডেন্ট নিজেই এমবাপ্পেকে পিএসজিতে থাকার কথা বলেছেন। তবে আমরা আদালতে যাচ্ছি।’