ফন গাল-ই তাতিয়ে দিচ্ছেন ডি মারিয়াকে

গ্রুপ পর্বে মাংসপেশীর চোটের কারণে মাঠ ছেড়ে আসতে হয়েছিল ডি মারিয়াকে। খেলতে পারেননি শেষ ষোলোর ম্যাচেও। তাকে ছাড়াই অস্ট্রেলিয়াকে হারিয়ে আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। এবার সেমিফাইনালে ওঠার লড়াই। প্রতিপক্ষ শক্তিশালী নেদারল্যান্ডস। সম্ভবত এই ম্যাচ দিয়ে মাঠের লড়াইয়ে আবারও ফিরতে যাচ্ছেন আলবেসিলেস্তদের আক্রমণভাগের অন্যতম অস্ত্র মারিয়া।

এরইমধ্যে অনুশীলন শুরু করে দিয়েছেন। আজ ম্যাচের আগে শেষ অনুশীলন সেশনে মারিয়াকে দেখা হবে। এরপর স্কালোনি চূড়ান্ত করবেন মারিয়ার একাদশে থাকা না থাকাটা। তবে তার খেলার সম্ভাবনা যে উজ্জ্বল সেই ইঙ্গিতও মিলেছে।

ডি মারিয়া আবার এই ম্যাচ খেলার জন্য কিছুটা হলেও তাতিয়ে আছেন। বিশেষ করে ডাচ কোচ ফন গালের সঙ্গে তার পুরনো তিক্ত সম্পর্ক আবারও সামনে চলে এসেছে। ২০১৪ সালে রিয়াল মাদ্রিদ থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে খেলার সময় মোটেও সুখকর ছিল না মারিয়ার। সেই সময় রেড ডেভিলদের কোচ ছিলেন ফন গাল। তার সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন তিনি।

শেষ পর্যন্ত পাঁচ বছরের চুক্তি থাকলেও বেশি দিন থাকতে পারেননি। পরের বছর দলও বদল করতে হয়েছিল। সেই ঘটনা সামনে আসতেই ডি মারিয়া বলেছেন, ‘ফন গাল আমার ক্যারিয়ারে সবচেয়ে বাজে কোচ। আমি গোল করতাম। অ্যাসিস্টও। কিন্তু পরের দিন তিনি শুধু আমার ভুল পাসগুলো ধরিয়ে দিতেন। একদিন এক জায়গায় তো পরের দিন তিনি আমাকে অন্য জায়গায় খেলাতেন। খেলোয়াড়রা তার ওপরে, তা তিনি একেবারেই সহ্য করতে পারতেন না।’

সেই ফন গালের বিপক্ষে এখন ডি মারিয়াকে খেলতে হবে। নিশ্চয়ই দলে জায়গা পেলে ৩৪ বছর বয়সী উইঙ্গার জ্বলে ওঠার চেষ্টা করবেন। মাঠের পারফরম্যান্স দেখিয়ে নিজেকে নতুন করে প্রমাণের লক্ষ্য তো থাকবেই।