মেসিকে শ্রদ্ধা জানাতে চায় ব্রাজিলের মারাকানা

বিশ্ব ফুটবলে ১৬ বছর ধরে আধিপত্য ছিল শুধু ইউরোপীয় ফুটবলের। কাতার বিশ্বকাপে সেটির অবসান ঘটিয়ে লাতিন ফুটবলের পতাকা তুলে ধরেছে আর্জেন্টিনা। আর তা সম্ভব হয়েছে লিওনেল মেসি নামের আর্জেন্টাইন খুদে জাদুকরের কল্যাণে।

লাতিন ফুটবলকে নতুন করে সিংহাসনে বসানোয় ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়াম চাইছে তাদের হল অব ফেমে থাকুক মেসির ফুটপ্রিন্ট তথা পায়ের ছাপ। সে কারণে মেসিকে আমন্ত্রণ জানিয়েছে নেইমারের দেশ। সেখানকার আইকনিক স্টেডিয়ামের হল অব ফেমে রেখে দেওয়া হবে মেসির ফুটপ্রিন্ট। 

মারাকানার দায়িত্বে থাকা রিও ডি জেনেইরো স্টেট স্পোর্টস সুপারিনটেনডেন্ট জানিয়েছেন, তারা আমন্ত্রণের চিঠি আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের মাধ্যমে মেসিকে পাঠিয়েছে।

সেই চিঠিতে সংস্থাটির প্রেসিডেন্ট আদ্রিয়ানো সান্তোস লিখেছেন, ‘মাঠ ও মাঠের বাইরে মেসি এরইমধ্যে তার প্রতিভার স্বাক্ষর রেখেছে। যিনি বছরের পর বছর ফুটবল ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে আছেন। মারাকানায় তার মতো একজনকে শ্রদ্ধা জানানোর মতো উপযুক্ত আর কিছু হতে পারে না। কারণ, বল পায়ে মেসি জিনিয়াস একজন।’

মারাকানায় এর আগেও স্থান পেয়েছে কিংবদন্তিদের ফুটপ্রিন্ট। যাদের পায়ে ফুটবল সৌরভ ছড়িয়েছে তাদের মধ্য থেকে সেখানে রয়েছে ব্রাজিল কিংবদন্তি পেলে, গারিঞ্চা ও রোনালদোদের পায়ের ছাপ। আরও স্থান হয়েছে চিলির ফিগুয়েরো, সার্বিয়ার পেতকোভিচ, পর্তুগালের ইউসেবিও, উরুগুয়ের সেবাস্তিয়ান আবরেউ ও জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ারেরও।

ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনাল হয়েছে ১৯৫০ ও ২০১৪ সালে। ২০১৪ সালে তো জার্মানির কাছে এই মাঠে হেরেই মেসিদের শিরোপা বঞ্চিত হতে হয়েছে। তবে ২০২১ সালে কোপা আমেরিকা জিতে তাদের ট্রফি ঘরাও ঘুচেছে একই মাঠে।