ভিনিসিয়ুসকে ‘বানর’ বলে ডাকা হয়েছিল!

বর্ণবাদী আচরণের যে কী জ্বালা, সেটা বোধহয় এখন সবচেয়ে বেশি টের পাচ্ছেন ভিনিসিয়ুস জুনিয়র। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড একের পর এক বর্ণবাদী আক্রমণের শিকার হচ্ছেন। সর্বশেষ লা লিগায় মায়োর্কার কাছে ১-০ গোলে পরাজয়ের দিনে বানর বলে ডাকা হয়েছে তাকে!

অপ্রত্যাশিত হারের দিনটাতেই ঘটেছে এই কদর্য ঘটনা। ডিএজেডএন নামের একটি স্ট্রিমিং কোম্পানি সোশাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করলে সেখানেই ফুটে উঠে বর্ণবাদী আক্রমণের দৃশ্য। তাতে দেখা যায়, সন ময়েক্স স্টেডিয়ামে স্বাগতিক সমর্থকেরা ২২ বছর বয়সী ভিনিসিয়ুসকে ‘বানর বানর’ বলে ডাকছেন। মায়োর্কা কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি যদিও।

উত্তেজনা ছড়ানো ম্যাচটায় ভিনিসিয়ুস বর্ণবাদী আক্রমণের শিকারই শুধু হননি। ব্রাজিলিয়ান তারকাকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছিলেন মায়োর্কার খেলোয়াড়রা। কমপক্ষে ১০ বার ফাউলের শিকার হয়েছেন। যা এক মৌসুমে কোনও লা লিগা খেলোয়াড়ের বেলায় সর্বোচ্চ। তবে রেডিও ইন্টারভিউতে ক্লাবটির কোচ হাভিয়ের আগুইয়েরে এমন তথ্য অস্বীকার করেছেন।

এর আগে তিনবার এমন অসম্মানজনক পরিস্থিতির মুখোমুখি হয়েছেন ভিনিসিয়ুস। বার্সেলোনার বিপক্ষে ২০২১ সালের নভেম্বরে ন্যু ক্যাম্পে, ২০২২ সালের সেপ্টেম্বরে অ্যাতলেতিকোর বিপক্ষে। তৃতীয়টি ছিল গত বছরের ডিসেম্বরে ভায়াদোলিদের বিপক্ষে।

কিছু দিন আগে মাদ্রিদ ডার্বিতে ব্রাজিলিয়ান তারকার পুত্তলিকা ঝুলিয়ে দেওয়া হয়েছিল একটি ব্রিজে। সঙ্গে ছিল একটি ব্যানারও। তাতে লেখা ছিল মাদ্রিদ রিয়ালকে ঘৃণা করে। এই ঘটনার তদন্ত করছে স্প্যানিশ পুলিশ।