হকি আম্পায়ারদের ধর্মঘটে দেড় ঘণ্টা খেলা বন্ধ

হকি গত শুক্রবার ঊষা এবং মেরিনার্সের ম্যাচের পর মেরিনার্সের এক বল বয় কর্তৃক শারীরিক লাঞ্ছনার শিকার হন সিনিয়র আম্পায়ার সেলিম রেজা। তারপরই প্যানেল আম্পায়াররা সিদ্ধান্ত নেন চলতি ক্লাবকাপ ও প্রিমিয়ার লিগের কোনও ম্যাচ তারা পরিচালনা করবেন না।
এই সিদ্ধান্তে টনক নড়ে ফেডারেশনের। আজ লিগ কমিটি তিন ঘণ্টার জরুরি বৈঠক শেষে খেলা পরিচালনার সিদ্ধান্ত নিলে আম্পায়াররা আবারও বেঁকে বসেন। কারণ তাদের সঙ্গে কোনও আলোচনাই করেনি ফেডারেশন। 

এরপর ফেডারেশন সেক্রেটারি আব্দুস সাদেক ও বিমান বাহিনী প্রধান আবু এসরারের প্রতিনিধি উইং কমান্ডার মঈন আম্পায়ারদের নিয়ে বৈঠক করেন। আব্দুস সাদেক ও মঈন বলেন, ‘মেরিনার্সের বল বয়কে আজীবনের জন্য হকিতে নিষিদ্ধ করা হয়েছে। তাকে হকি স্টেডিয়ামে দেখামাত্র গ্রেফতারের নির্দেশ দেওয়া আছে। আম্পায়ারকে লাঞ্ছিত করার কোনও এখতিয়ার ক্লাবগুলোর নেই। মেরিনার্সকে সতর্ক করা হয়েছে। পরবর্তী ম্যাচগুলিতে চারজন ভিডিওম্যান ম্যাচগুলি ভিডিও করবে। তাছাড়া আমরা স্বশরীরে মাঠে থাকবো। আমরা দেখতে চাই কারা মাঠে বিশৃঙ্খলা তৈরি করে। কাউকে ছাড় দেওয়া হবে না। বিমানবাহিনী প্রধান ও হকির সভাপতি এ ব্যাপারে ওয়াকিবহাল আছেন।'

তারা আরও বলেন, 'ক্লাবগুলোকে আম্পায়ারদের বাঁশি মেনেই চলতে হবে। তবে হ্যাঁ, তাদের চাহিদার ভিত্তিতে আমরা বিদেশি আম্পায়ার আনতে যাচ্ছি। তবে মাঠে এমনও নজির আছে, বিদেশি আম্পায়াররাও ভুল করেছেন। তখন ক্লাবগুলোর আফসোসও হয়েছিল।’ আম্পায়ারদের আশ্বস্ত করলে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পর মাঠে দায়িত্ব পালন করেন তারা।

এদিকে ক্লাব কাপ হকিতে বিদেশি নির্ভর আবাহনী ১০-০ গোলের বিশাল জয় পেয়েছে ওয়ারী ক্লাবের বিপক্ষে। গত দুই ম্যাচে মোট সাত গোলে জয় পেয়েছে দেশি খেলোয়াড় সম্বলিত আবাহনী। অথচ আজ পাঁচ বিদেশির কারণেই দশ গোলের জয় পেল আবাহনী। পাকিস্তানি শাফকাত রসুল হ্যাটট্রিক করেন। একটি করে গোল করেন পাকিস্তানের মো. ইরফান, শাকিল আব্বাসি, কাসিফ আলি, বাংলাদেশি মাকসুদ আলম হাবুল, রাজিব দাস, সোয়েব আলী ও খোরশেদুর রহমান।

দিনের অপর ম্যাচটি আলো স্বল্পতার কারণে ২৫ মিনিট বাকি থাকতেই শেষ করতে হয়। সোনালী ব্যাংক ও বাংলাদেশ এসসির মধ্যকার ম্যাচটির অবশিষ্ট ২৫মিনিট খেলা কাল বেলা সোয়া চারটায় অনুষ্ঠিত হবে। গতকালের নির্ধারিত সময় পর্যন্ত বাংলাদেশ স্পোর্টিং ক্লাব ১-০ গোলে এগিয়েছিল।

সেমিফাইনালে বিদেশি আম্পায়ার

আগামী ৬ ও ৭ মে অনুষ্ঠিতব্য দুটি সেমিফাইনালে ওমান থেকে আগত আম্পায়ার মাঠে থাকবেন বলে জানা গেছে ফাইনালেও থাকবেন বিদেশি আম্পার।

/আরএম/এমআর/