শেষ ষোলোতেই মারের বিদায়

ম্যাচ শেষে জেরেভ কি সান্ত্বনা দিলেন মারেকে!অস্ট্রেলিয়ান ওপেনে আরেকটি বড় ধরনের অঘটন ঘটল। শেষ ষোলোতেই বিদায় নিলেন শীর্ষ বাছাই এন্ডি মারে। বিশ্বের ৫০ নম্বর র‌্যাংকিংধারী জার্মান মিসচা জেরেভের বিপক্ষে রড লেভার এরেনায় তিনি হেরেছেন ৭-৫, ৫-৭, ৬-২, ৬-৪ গেমে। বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচের বিদায়ের পর তার সঙ্গে যোগ দিলেন মারে। অর্থাৎ বছরের প্রথম গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনাল হবে শীর্ষ দুই বাছাইকে ছাড়া।

২০১০ থেকে ২০১৬ সাল- মেলবোর্ন পার্কে পাঁচটি ফাইনাল খেলেছেন মারে। কিন্তু বারবার থেকে গেছে শিরোপার আক্ষেপ। আগের পাঁচটি শিরোপার লড়াইয়ের ম্যাচে চারবারই হেরে গেছেন জোকোভিচের কাছে। এবার সেই জোকোভিচ দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিয়েছিলেন। প্রথম অস্ট্রেলিয়ান ওপেন জয়ের স্বপ্নটা তখনই চিকচিক করতে থাকে মারের চোখে। কিন্তু ভাগ্য সহায় হলো না তার। এনিয়ে ৮ বছরের মধ্যে সবচেয়ে আগেভাগে মেলবোর্ন পার্ক ছেড়ে বিদায় নিতে হলো ব্রিটেনের তারকাকে। এর আগে ২০১২ সালে সেমিফাইনালে এবং ২০১৪ সালে শেষ আটে ছিটকে যান মারে।

রবিবার শেষ ষোলোর ম্যাচে প্রতিপক্ষ জেরেভের বিপক্ষে খুব সহজেই কোয়ার্টার ফাইনালে ওঠার কথা ছিল শীর্ষ র‌্যাংকিং তারকার। কারণ অস্ট্রেলিয়ান ওপেনে এর আগে জেরেভের সর্বোচ্চ সফলতা ছিল দ্বিতীয় রাউন্ড পর্যন্ত। এবার সেই জেরেভ একে একে তৃতীয় রাউন্ড পেরিয়ে চতুর্থ রাউন্ডে পা রাখলেন এবং দাপটের সঙ্গে টুর্নামেন্টের আরেকটি বড় অঘটন ঘটালেন। গ্র্যান্ড স্লাম ক্যারিয়ারের সর্বোচ্চ সফলতা হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট পেলেন ২৯ বছর বয়সী। সূত্র- বিবিসি

/এফএইচএম/