নারীদের নিয়ে অশোভন মন্তব্যের পর টোকিও অলিম্পিক প্রধানের পদত্যাগ

নারীদের নিয়ে অশোভন মন্তব্য করে পদত্যাগে বাধ্য হলেন টোকিও অলিম্পিকের আয়োজক প্রধান ইয়োশিরো মোরি। শুক্রবার নিজের কৃতকর্মের জন্য ক্ষমা চেয়ে পদত্যাগ করেছেন জাপানের ৮৩ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী।

ইয়োশিরো মোরি যা বলেছিলেন, তা অবশ্য নারীদের জন্য অবমাননাকর-ই। তিনি বেশ কিছু দিন আগে মন্তব্য করেন, ‘নারীরা বেশি মাত্রায় কথা বলে। আর সভায় নারী বোর্ড ডিরেক্টর থাকলে তা শেষ করতে বেশি সময় নেয়’- এমন মন্তব্যের পরই বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠে মোরিকে ঘিরে। কেউ কেউ তীব্র ভাষায় এর প্রতিবাদও জানান। মোরি নিজের মন্তব্যের জন্য ক্ষমা চাইলেও পদত্যাগে রাজি ছিলেন না। কিন্তু শুক্রবার সেটি করতে বাধ্য হয়েছেন। 

এমন মন্তব্যের পর তার ওপর সবচেয়ে বেশি চাপ আসে স্পন্সর প্রতিষ্ঠান থেকে। বিশেষ করে জাপানের গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা এর প্রতিবাদ জানায়। অলিম্পিক আয়োজনে সবচেয়ে বড় পৃষ্ঠপোষক এই প্রতিষ্ঠানটির সভাপতি আকিও টয়োডা জানান, এমন মন্তব্যে তিনি রীতিমত হতাশ!

বিবৃতিতে মোরি পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছেন, ‘এখন মূল লক্ষ্যই হচ্ছে জুলাইয়ে অলিম্পিকটা যেন ঠিকমতো আয়োজন করা যায়। সে ক্ষেত্রে আমার উপস্থিতি এর জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করুক, আমি তা চাই না।’

এই অবস্থায় আয়োজক প্রধানের পদে কে বসবেন, সেটি পরিষ্কার নয়। তিনি তার উত্তরসূরি হিসেবে সাবেক ক্রীড়ামন্ত্রী সাবুরো কাওয়াবুচিকে নির্বাচন করলেও, সেটি নিয়েও তীব্র প্রতিবাদ হয়েছে।