এমবাপ্পেদের রয়েছে একজন গ্রিজম্যান

লিওনেল মেসিকে ঘিরে আলোচনাটা বেশি হচ্ছে। ৩৫ বছর বয়সী প্লে-মেকারের হাতে ট্রফি দেখতে চাইছে অনেকেই। অনেকের দৃষ্টি সেদিকেই এখন। কিন্তু দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স কি তা হতে দেবে? রাশিয়ার মতো কাতারে এসেও যে স্মরণীয় হয়ে থাকতে চাইছেন দিদিয়ের দেশমের দল। আর এই পর্যায়ে নিয়ে আসতে দলে রয়েছেন বড় তারকা কিলিয়ানো এমবাপ্পে-অলিভিয়ে জিরুজদের মতো খেলোয়াড়। তাদের পিছন থেকে যোগ্য সমর্থন দিয়ে যাচ্ছেন আরেক তারকা আতোয়া গ্রিজম্যান।

মেসি ক্যারিয়ারে সবকিছুই পেয়েছেন। শুধু বিশ্বকাপ ছাড়া। আর এমবাপ্পে ১৯ বছর বয়সে বিশ্বকাপের স্বাদ নিয়েছেন। এই জায়গায় মেসির চেয়ে এমবাপ্পে এগিয়ে। শুধু তাই নয়—কাতারে এসে মেসির মতো ঝলক দেখাচ্ছেন এমবাপ্পেও। দুজনেই ৫টি গোল করে গোল্ডেন বুট জেতার লড়াইয়ে আছেন।

মেসি যেমন গোল করতে পারেন, করাতেও। এমবাপ্পের আবার লক্ষ্যভেদ করার দিকে মনোযোগটা একটু বেশি।

লুসাইল স্টেডিয়ামে তাই দ্বৈরথটা ভালো জমবে। আর এমবাপ্পেকে যোগ্য সমর্থন দিয়ে যাচ্ছেন দলের আরেক তারকা আতোয় গ্রিজম্যান। সবসময় ফরোয়ার্ড পজিশনে খেললেও এবার কাতারে এসে মধ্যমাঠকে বেছে নিয়েছেন। প্রতিপক্ষের পা থেকে যেমন বল ছিনিয়ে নিচ্ছেন আবার আক্রমণভাগে সুরও বাঁধছেন।

এমবাপ্পে-জিরুজরা যে একের পর গোল  পাচ্ছেন তাতে করে গ্রিজম্যানের অবদান কম নয়। এবার কি মনে করে দেশম ফরোয়ার্ড পজিশনের বদলে মধ্যমাঠে গ্রিজম্যানকে খেলাচ্ছেন। আর তাতেই সফল ৩১ বছর বয়সী তারকা।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে তাই ফ্রান্সকে আটকাতে হলে গ্রিজম্যানের দিকে দৃষ্টি দিতে হবে। গত রাশিয়া বিশ্বকাপে রুপার বুট পাওয়া ফুটবলার যেন কিছুতেই এমবাপ্পে-জিরুজদের মূল চালিকা শক্তি না হয়।

এমবাপ্পে-জিরুজরা মিলে ৯ গোল করেছেন। গ্রিজম্যানের তাতে করে অ্যাসিস্ট আছে তিনটি। এছাড়া মাঠ খেলা বলের জোগান যেন ঠিকঠাক থাকে সেদিকে লক্ষ্য রেখে এগিয়ে যাচ্ছেন আতলেটিকো মাদ্রিদের ফুটবলার।

এবারের বিশ্বকাপে একটি গোলও নেই গ্রিজম্যানের। অথচ গতবার হ্যারি কেইনের পিছনে থেকে রুপার বুট জিতেছিলেন। কাতারে গোল করতে পারেননি। কিন্তু করিয়ে যাচ্ছেন। দলকে  ফাইনালে নিয়ে যেতে অনন্য ভূমিকা রেখে চলেছেন। এতেই গ্রিজম্যান মনে হচ্ছে খুশি। তা নাহলে নিজের ফরোয়ার্ড পজিশন ছেড়ে মধ্যমাঠে চলে এসে দারুণ খেলছেন,এটাও কম কিসে।

তাই লুসাইলের আইকনিক স্টেডিয়ামে এমবাপ্পে-জিরুজদের সাপ্লাই চেন বন্ধ করতে হলে আর্জেন্টিনাকে আগে গ্রিজম্যানকে আটকাতে হবে। স্কালোনির দল কি সেটা পারবে?