তথ্যপ্রযুক্তির ৪টি মৌলিক স্তম্ভকে অগ্রাধিকার

বাজেট

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য সরকার এবার ৪টি বিশেষ ক্ষেত্রকে গুরুত্ব দিয়েছে। এই ৪টি বিষয়কে তথ্যপ্রযুক্তির মৌলিক স্তম্ভ উল্লেখ করে বলা হচ্ছে, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে মৌলিক ৪টি স্তম্ভকে শক্তিশালীকরণের বিষয়টি।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ২০১৬-১৭ অর্থ বছরের বাজেট বক্তৃতায় বলেছেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ধারণার পরিপূর্ণ বাস্তবায়ন করতে হলে উন্নয়নের সব ধারায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে সম্পৃক্ত করতে হবে। সেজন্য প্রয়োজন হবে উপযুক্ত বিনিয়োগ। মৌলিক বিষয়গুলো নিশ্চিত করা গেলে অগ্রাধিকারের ভিত্তিতে এই বিনিয়োগের প্রাধিকার নির্ধারিত হয়।

বাজেট (২০১৬-১৭) উপলক্ষে সরকার ‘ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা: হালচিত্র ২০১৬’ শীর্ষক একটি আলাদা পুস্তিকা প্রকাশ করেছে। সেই পুস্তিকায় বলা হয়েছে তথ্যপ্রযুক্তির ৪টি মৌলিক ক্ষেত্র হলো সরকারের দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধিতে ই-গভর্নেন্স, মানব সম্পদ উন্নয়নে ই-শিক্ষা, দেশীয় ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি ও ভোক্তা অধিকার সংরক্ষণে ই-বাণিজ্য এবং সরকারের সেবাগুলো জনগণের দোর গোড়ায় পৌঁছে দিতে গড়ে তোরা ই-সেবা কেন্দ্র।

/এইচএএইচ/