‘অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত সিম তিন ঘণ্টার মধ্যে বন্ধ করতে হবে’

বৈঠক

অবৈধ ভিওআইপিতে (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) ব্যবহার হওয়া মোবাইলফোনের সিম চিহ্নিত করার তিন ঘণ্টার মধ্যে বন্ধ করতে হবে। তা না হলে মোবাইলফোন অপারেটরদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী।

বুধবার সচিবালয়ে মোবাইল অপারেটরদের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বিষয়ক এক বৈঠকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব এ কথা বলেন।

সচিব আরও  বলেন, টেলিটকের সিম দিয়েই কেবল অবৈধ ভিওআইপি হয় তা ঠিক নয়। সব অপারেটরের সিম দিয়ে অবৈধ ভিওআইপি হতে পারে। সবার জন্য একই আইন। অপরাধীরা মনে করে সরকারি মালিকাধীন টেলিটকের সিম দিয়ে অবৈধ ভিওআইপি করলে ধরা ছোঁয়া যাবে না তা ঠিক নয়। কাউকে ছাড় দেওয়া হবে না।

ফয়জুর রহমান চৌধুরী বলেন, ওই বৈঠক প্রতিমন্ত্রী বিটিআরসিকে নির্দেশনা দিয়েছেন কোন অপারেটরদের সিমে অবৈধ ভিওআইপি সংঘটিত হচ্ছে তা চিহ্নিত করে অপারেটরদের জানাতে হবে এবং এর সর্বোচ্চ তিন ঘণ্টার মধ্যে সেই সিম ব্লক করতে হবে। এই সময়ের মধ্যে সিম ব্লক  করতে না পারলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন,বায়োমেট্রিক পদ্ধতিতে (আঙুলের ছাপ) সিম নিবন্ধনের কারণে যাদের স্বার্থ ক্ষুণ্ন হচ্ছে তারাই এটা নিয়ে ষড়যন্ত্র করছে। কোনও ষড়যন্ত্র করে তাকে দমিয়ে রাখা যাবে না। এই কাজ থেকে ফেরানো যাবে না বলে তিনি জানান। তিনি বলেন, এখন পর্যন্ত মোট সিমের ৪০ শতাংশ বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন সম্পন্ন হয়ছে।

বুধবারের বৈঠকে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী (সিইও) রাজীব শেঠি, বাংলালিংকের প্রধান নির্বাহী এরিক অস, এয়ারটেলের প্রধান নির্বাহী পিডি শর্মা, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদসহ অরও অনেকে উপস্থিত ছিলেন।

/এইচএএইচ/