স্মার্ট ওয়াচ নিয়ে আসছে ফেসবুক

নতুন এক ধরনের স্মার্ট ওয়াচ তৈরি করছে ফেসবুক। এই স্মার্ট ওয়াচ ফেসবুকের আসন্ন অগমেন্টেড-রিয়েলিটি প্রজেক্টগুলোর নিয়ন্ত্রক হিসেবে কাজ করবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছিল— ২০২২ সালের মাঝামাঝি সময়ে এই ডিভাইস বাজারে নিয়ে আসা হবে। এতে থাকবে বেশ কয়েকটি ক্যামেরা। তবে ফেসবুকের একজন ঊর্ধ্বতন নির্বাহী বলেন, স্মার্ট ওয়াচটি তৈরি প্রক্রিয়া এখনও প্রাথমিক স্তরে রয়েছে। এমনকি এই ডিভাইস কখনও জনসাধারণের জন্য ছাড়া নাও হতে পারে। ঊর্ধ্বতন ওই নির্বাহী আরও বলেন, গবেষণা হলেই সবসময় পণ্য তৈরি করা যায় না।

ফেসবুকের তৈরি এই স্মার্ট ওয়াচের অস্তিত্ব সম্পর্কে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ। স্মার্ট ওয়াচ তৈরির সঙ্গে জড়িত বেশ কয়েকটি গোপন সূত্রের বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করে সংবাদমাধ্যমটি।

ওই প্রতিবেদনে বলা হয়, স্মার্ট ওয়াচে অপসারণযোগ্য ডিসপ্লের সঙ্গে থাকবে দুটি ক্যামেরা। এই ডিভাইস ইনস্টাগ্রামসহ ফেসবুক নেটওয়ার্কের সঙ্গে সংযোগ রাখবে। অগমেন্টেড-রিয়েলিটি গ্লাসের নিয়ন্ত্রক হিসেবেও এটি কাজ করবে হবে জানানো হয়।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের পরিকল্পনা হলো— আরও বেশি কনজুমার ডিভাইস তৈরি করা। এতে অ্যাপল ও গুগলের মতো প্রতিষ্ঠানকে পাশ কাটিয়ে যাওয়া যাবে। বর্তমান এই দুটি শীর্ষস্থানীয় মোবাইলফোন প্ল্যাটফর্ম মানুষের কাছে পৌঁছানোর ক্ষেত্রে ফেসবুকের সক্ষমতাকে নিয়ন্ত্রণ করে।