‘ডিজিটাল ডিভাইসের দেশীয় চাহিদার ৭৫ শতাংশই মেটে স্থানীয়ভাবে’

বর্তমানে ডিজিটাল ডিভাইসের দেশীয় চাহিদার ৭৫ শতাংশই স্থানীয়ভাবে পূরণ হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের নতুন ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ। খুব শিগগিরই দেশের শতভাগ চাহিদা পূরণ করে বিদেশেও ডিজিটাল ডিভাইস রফতানি করা যাবে বলেও মনে করেন তিনি।

সোমবার (১৪ জুন) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে ‘হাই-টেক পার্কের চলমান কার্যক্রম: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ তথ্য জানান। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

বিকর্ণ কুমার ঘোষ জানান, বর্তমানে ডিজিটাল ডিভাইসের দেশীয় চাহিদার ৭৫ শতাংশই আমরা নিজেরা পূরণ করছি। শিগগিরই ডিজিটাল ডিভাইসের শতভাগ চাহিদা পূরণ করে আমরা বিদেশেও রফতানি করবো। ইতোমধ্যে আমরা কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে উৎপাদিত আইওটি ডিভাইস বিদেশে রফতানি করেছি।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশে টেকসই হাই-টেক ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম নির্মাণের এখনই উপযুক্ত সময় যেখানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ অগ্রণী ভূমিকা পালন করতে পারে। প্রযুক্তিভিত্তিক অবকাঠামো উন্নয়নে শুরু থেকেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।