ফেসবুক মিটিং করা যাবে ভার্চুয়াল রিয়েলিটিতে

যারা জুম মিটিং করে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করেন না তাদের জন্য সুখবর দিচ্ছে ফেসবুক। ভবিষ্যতে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে মিটিং বা গ্রুপ চ্যাটিংয়ের সুবিধা আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ ব্যবহার করে প্রবেশ করলে একটি কনফারেন্স কক্ষ পাওয়া যাবে। সেখানে একটি টেবিলের চারপাশে বসে যেকোনও মিটিং উপভোগ করা যাবে বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি।

সংবাদ মাধ্যম সিএনএন জানায়, সম্প্রতি  ‘হরাইজন ওয়ার্করুম’ নামে একটি ফ্রি অ্যাপ উন্মোচন করে। অ্যাপটি ওকুলাস কোয়েস্ট-২ হেডসেট ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে। অকুলাস কোয়েস্ট-২ হেডসেটটির দাম শুরু হয়েছে ২৯৯ ডলার থেকে।

সংবাদ মাধ্যমটি আরও জানায়,এই হেডসেট ব্যবহার করে ওয়ার্করুমে একসঙ্গে ১৬ জন পর্যন্ত ভার্চুয়াল মিটিংয়ে অংশ নিতে পারবে। অংশগ্রহণকারী প্রত্যেককে দেখা যাবে একেকটি কাস্টমাইজেবল কার্টুনের মতো অ্যাভাটার হিসেবে। মিটিংয়ে শরীরের ওপরের অংশ শুধু প্রদর্শিত হবে। অ্যাভাটারটি চেয়ার আর টেবিলের মাঝে হালকা নড়াচড়াও করবে। এই অ্যাপ ব্যবহার করে একটি মিটিংয়ে মোট ৫০ জন অংশ নিতে পারবে। এখানে ১৬ জন থাকবে অ্যাভাটারে আর বাকী ৩৪ জন ওই ভার্চুয়াল মিটিং রুমের ভেতরেই একটি ফ্ল্যাট স্ক্রিনের ভেতরে প্রদর্শিত হবে।