পর্দা নামলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের, সেরা ওপেন রিফ্যাক্টরি

পর্দা নামলো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের (বিগ)। প্রথম পর্বে চ্যাম্পিয়ন হলো ওপেন রিফ্যাক্টরি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে এই বিশেষ আয়োজনের গ্র্যান্ড ফিনালে শনিবার (৩০ অক্টোবর) রাজধানী ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টিপারপাস অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

প্রায় তিন ঘণ্টার জমকালো পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হয় বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) এবারের আসর।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প আয়োজন করে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)।

দেশীয় স্টার্টআপদের নিয়ে অনুষ্ঠিত রিয়েলিটি শো থেকে নির্বাচিত ২৬টি এবং আন্তর্জাতিক পর্যায়ের সেরা ১০টি স্টার্টআপ অর্থাৎ দেশি-বিদেশি ৩৬টি স্টার্টআপের প্রত্যেকেই পাচ্ছে ১০ লাখ টাকা করে মোট ৩ কোটি ৬০ লাখ টাকার অনুদান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব ড. মো. আব্দুল মান্নান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের পরিচালক ও যু্গ্মসচিব মো. আব্দুর রাকিব।

অনলাইনে যুক্ত হয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, তরুণ উদ্ভাবকদের সহায়তায় চলতি বাজেটে সরকার ১০০ কোটি টাকা বরাদ্দ রেখেছে। আজকের তরুণ উদ্ভাবকরাই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, অর্থ কোনও সমস্যা নয়। সমস্যাকে সম্ভাবনা হিসেবে রূপান্তরিত করেই আমরা সঠিক দিক নির্দেশনায় এগিয়ে যাবো। ইতোমধ্যে বেশ কিছু স্টার্টআপ দেশে প্রচুর বিনিয়োগ নিয়ে এসেছে যা আমাদের জন্য গর্বের বিষয়।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে উদ্ভাবনী জাতি গঠন করার লক্ষ্যে অল্পদিনের মধ্যেই একটি স্টার্টআপ পলিসি প্রণয়ন করা হবে।

তিনি জানান, প্রতি বছরই বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) প্রতিযোগিতা হবে।

“বিগ-২০২১” প্রতিযোগিতায় প্রাথমিক পর্যায়ে দেশ-বিদেশ থেকে ৭ হাজারের বেশি স্টার্টআপ আবেদন করে যেখান থেকে আন্তর্জাতিক পর্যায়ে ৫৬টি দেশ থেকে ২৫৫টি প্রকল্প গৃহীত হয়। সেখান থেকে দুই দফায় বাছাই শেষে নির্বাচন করা হয় সেরা ১০টি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্টআপ, যারা সরাসরি অংশ নেয় গ্র্যান্ড ফিনালেতে। বিচারকদের চূড়ান্ত বাছাই শেষে সেরাদের সেরা হিসেবে ওপেন রিফ্যাক্টরিকে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের ওয়ান বিগ উইনার হিসেবে ১ লাখ ডলার পুরস্কার দেওয়া হয়।