ই-সেচ’র জন্য বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট পেলো নোডস ডিজিটাল

এগ্রিটেক স্টার্টআপ নোডস ডিজিটাল লিমিটেড বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) অর্জন করেছে। প্রতিষ্ঠানটির এগ্রিটেক পণ্য ‘ই-ইরিগেশন’র জন্য গ্র্যান্ট পেয়েছে নোডস ডিজিটাল। উদ্যোক্তা এবং স্টার্টআপদের জন্য তাদের উদ্ভাবনী ধারণা প্রদর্শন এবং বাস্তবে পরিণত করতে আর্থিক সহায়তা পাওয়ার সুযোগ বিগ।

নোডস ডিজিটাল লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও গ্লোবাল অপারেশন পরিচালক সাফকাত রেজা চৌধুরী বলেন, আমরা সবসময় বিশ্বাস করি সেরাটা পাওয়ার জন্য আমাদের সেরা হতে হবে। স্মার্ট বাংলাদেশের প্রবৃদ্ধির ওপর প্রভাব ফেলতে আমরা উদ্ভাবনী এবং সৃজনশীল ধারণা প্রদান করে যাচ্ছি।

নোডস ডিজিটালের যাত্রা শুরু হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি। যখন একদল শিক্ষাবিদ এবং শিল্প নোডস ডিজিটাল সরকারের সহযোগিতায় বেশ কয়েকটি প্রকল্পে কাজ করছে। প্রতিষ্ঠানটি ডিজিটাল বাংলাদেশে কৃষিতে এআই এবং এমএল ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন করেছে।

ই-ইরিগেশন বা ই-সেচ হলো একটি স্মার্ট কৃষি ব্যবস্থা যা জল এবং শক্তির ব্যবহার হ্রাস করে। এটিতে জল পর্যবেক্ষণ, স্বয়ংক্রিয় সেচ এবং জলের প্রয়োজনীয়তার পূর্বাভাস ব্যবস্থা রয়েছে। এটি আইওটি ডিভাইস, কেন্দ্রীয় ডাটাবেস, ব্যাক-অ্যান্ড মেশিন লার্নিং মডেল সমন্বিত একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে যা রিয়েল টাইম ডেটা প্রক্রিয়া করে এবং একটি ফ্রন্ট-অ্যান্ড মোবাইল অ্যাপ্লিকেশন।

সম্প্রতি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। -বিজ্ঞপ্তি