X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

একদিনেই কমে গেলো কাঁচা মরিচের দাম, তবে...

সাদ্দিফ অভি
০৩ জুলাই ২০২৩, ২০:৫৯আপডেট : ০৩ জুলাই ২০২৩, ২১:২১

বেশ কিছুদিন ধরেই কাঁচা মরিচের বাজারে চলছে হুলস্থুল কারবার। দেশের কোনও কোনও অঞ্চলে কাঁচা মরিচের দাম কেজি প্রতি হাজার টাকাও ছাড়িয়ে গিয়েছিল। এ নিয়ে পথে-ঘাটে-সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছিল বেশ আলোচনা-সমালোচনা। তবে একদিনের মধ্যেই পড়তে শুরু করেছে দাম। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, তারা সোমবার থেকে মরিচের দাম মনিটরিংয়ে বাজারে নেমেছে। নেমেই তারা দেখেছে, মরিচের দাম কমছে। তবে এলাকাভেদে এবং পাইকারি ও খুচরা বাজারে মরিচের দামে বেশ পার্থক্য আছে। এদিকে সীমান্ত পেরিয়ে ভারত থেকে আসতে শুরু করেছে কাঁচা মরিচ। এরও প্রভাব পড়েছে বাজারে। 

ঈদুল আজহার ছুটিতে বাজারে সরকারি কোনও সংস্থার নজরদারি না থাকলেও সোমবার (৩ জুলাই) সারাদেশে বাজার তদারকিতে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযান চালিয়ে পাইকারি বাজারের সঙ্গে খুচরা পর্যায়ে কাঁচা মরিচের দামে বিস্তর ফারাক দেখতে পান সংস্থার কর্মকর্তারা। সারাদেশের কর্মকর্তাদের কাছ থেকে সংস্থার কাছে আসা প্রতিবেদনে দেখা যায়, দক্ষিণবঙ্গের জেলাগুলোতে কাঁচা মরিচের দাম অন্যান্য জেলা থেকে বেশি। আর পাইকারি বাজার থেকে অন্তত ১০০ টাকা বেশি দরে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে খুচরা পর্যায়ে। 

দেশের ৫১টি জেলা থেকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকার বিভিন্ন বাজারে কাঁচা মরিচ সোমবার বিক্রি হয়েছে সর্বোচ্চ ২৫০ টাকা প্রতি কেজি, যা একদিন আগেও ছিল ৪০০ থেকে ৬০০ টাকা প্রতি কেজি। অধিদফতরের কর্মকর্তারা জানান, পাইকারি বাজারে যেখানে ১৬০-১৮০ টাকায় দেশি মরিচ বিক্রি হচ্ছে সেটি খুচরা বাজারে ২০০ থেকে ২৫০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে।    

সোমবার রাজধানীর কাওরানবাজার এলাকায় অভিযান চালিয়ে কর্মকর্তারা দেখতে পান, পাইকারি ক্ষেত্রে কাঁচামরিচ রকমভেদে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একই পণ্য রাজধানীর মোহাম্মদপুরে সাদেক খান কৃষি মার্কেটের বাজারে বিক্রি হচ্ছিল ২৫০ থেকে ৩০০ টাকা দরে। তবে ভোক্তার কর্মকর্তারা অভিযানে যাওয়ার পর সেখানে দাম কমে দাঁড়ায় ২০০ টাকা প্রতি কেজি। এসময় কর্মকর্তারা কাঁচা মরিচ কেনার রশিদ দেখতে চাইলে বেশিরভাগ ব্যবসায়ীই দেখাতে ব্যর্থ হন। এ কারণে বিক্রেতাদের জরিমানা করা হয়।

অভিযান শেষে প্রতিষ্ঠানটির উপ পরিচালক মাসুম আরেফিন জানান, ভারী বর্ষণে কাঁচা মরিচের উৎপাদন কিছুটা ব্যাহত হয়। তারপরও কাঁচা মরিচের অস্থিতিশীল বাজার নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন সংস্থা কাজ করছে। আমরাও আমাদের নিয়মিত কার্যক্রম পরিচালনা করছি। ইতোমধ্যে কাওরান বাজারে কাঁচা মরিচের দাম কমে কেজি ১৭০ থেকে ২০০ টাকার মধ্যে এসেছে। এখন স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে।

কাঁচা মরিচ

সারাদেশ থেকে পাওয়া প্রতিবেদনে বলা হয়, ঢাকা বিভাগের জেলাগুলোর মধ্যে মুন্সীগঞ্জ ও রাজবাড়িতে কাঁচামরিচের দাম খুচরা পর্যায়ে ৩০০ থেকে ৩১০ টাকা। আর বাকি জেলাগুলোতে ৩০০ টাকার নিচেই আছে দাম। ময়মনসিংহ, নেত্রকোনা ও জামালপুরে কাঁচামরিচের দাম খুচরা পর্যায়ে ২৮০-৩৫০ টাকা পাওয়া গেছে।

এছাড়া চট্টগ্রাম বিভাগের মধ্যে কাঁচামরিচের দাম ব্রাহ্মণবাড়িয়ায় সর্বোচ্চ ৪০০ টাকা পর্যন্ত পাওয়া গেছে। চট্টগ্রাম এবং কুমিল্লার বাজারে ২৬০ থেকে ৩০০ টাকার মধ্যে আছে কাঁচামরিচের দাম।

উত্তরবঙ্গের জেলাগুলোতে মরিচের দাম ২৪০-৩২০ টাকা প্রতি কেজি। খুলনা বিভাগের জেলাগুলোতে কাঁচামরিচের দাম পাওয়া গেছে ২২০ থেকে ২৪০ টাকার মধ্যে। এছাড়া বরিশাল বিভাগের মধ্যে মরিচের দাম অন্য জেলার থেকে বেশি পাওয়া গেছে। এই বিভাগের জেলাগুলোয় কাঁচা মরিচের দাম ৩০০ থেকে ৪২০ টাকা পর্যন্ত দেখা গেছে।

আর সিলেট বিভাগের সুনামগঞ্জে খুচরা পর্যায়ে কাঁচা মরিচের দাম ৪৫০ টাকা ছিল, যেখানে পাইকারি বাজারে দাম ছিল ৪০০ টাকা প্রতি কেজি।

বাজারে অভিযান শেষে চট্টগ্রাম জেলার কর্মকর্তারা জানান, চট্টগ্রাম মহানগর ও চট্টগ্রাম বিভাগের আওতাধীন জেলাগুলোতে কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে। তবে ব্যবসায়ীদের কাছে ক্রয়-বিক্রয়ের ভাউচার পাওয়া যাচ্ছে না। তদারকি টিম বাজারে না থাকলে তারা বেশি দামে বিক্রি করতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

বরিশাল বিভাগের কর্মকর্তারা জানান, কাঁচা মরিচের দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য নিয়মিত তদারকি কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

কর্মকর্তারা আরও জানান, এই মুহূর্তে সরবরাহ স্বাভাবিক আছে, কোথাও ঘাটতি নেই।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানায়,  ঢাকা মহানগর এলাকায় আজ ৩টি টিম অভিযান পরিচালনা করে। এছাড়াও অন্যান্য বিভাগীয় শহরসহ ৫০টি জেলায় একযোগে এ অভিযান পরিচালিত হয়। ঢাকা মহানগরীর কাওরান বাজার, সাদেকখান বাজার ও টাউনহল বাজারে পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বললে তারা জানান, মরিচের সরবরাহ পর্যাপ্ত রয়েছে। কোনও ঘাটতি নেই এবং মরিচের মূল্য ধীরে ধীরে আরো কমে আসবে। মিরপুর শাহ আলি মার্কেট এলাকায়ও মরিচের মূল্য ও সরবরাহ স্বাভাবিক দেখা যায়।

এছাড়াও বিভিন্ন সুপার শপগুলোতেও মরিচের বিক্রয়মূল্য ও ক্রয়মূল্য যাচাই করা হয়। সুপারশপগুলোতে কাঁচা মরিচ বিক্রয়ের ক্ষেত্রে অনিয়ম হয়েছে কিনা তা অধিকতর যাচাইয়ের লক্ষ্যে সুপারশপের প্রতিনিধিদের মঙ্গলবার অধিদফতরের প্রধান কার্যালয়ে বিগত দিনগুলোতে মরিচের ক্রয়মূল্য ও বিক্রয়মূল্যের তথ্য ও প্রমাণসহ উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়।

ভোক্তা অধিদফতর আরও জানায়, সার্বিকভাবে সব অভিযান পর্যালোচনা করে দেখা যায় কাঁচা মরিচের মূল্য হ্রাস পাচ্ছে। এসময় সারাদেশে ৫৩টি বাজার অভিযানে ১৪৮টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৩৯ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়।   

এদিকে ঊর্ধ্বমুখী কাঁচা মরিচের বাজার নিয়ন্ত্রণে সরকার গত ২৫ জুন মরিচ আমদানির অনুমতি দেয়। এর মধ্যে দুদিন আমদানির পর ঈদের কারণে বন্ধ ছিল মরিচ আমদানি। তবে ঈদের ছুটি শেষে রবিবার (২ জুলাই) থেকে আবারও দেশে আসছে আমদানিকৃত কাঁচা মরিচ।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রবিবার সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত ৫৫ টন কাঁচা মরিচ দেশে এসেছে। এ ছাড়া ২৫ জুন থেকে ২ জুলাই বিকাল পর্যন্ত দেশে ৩৬ হাজার ৮৩০ টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। যার মধ্যে দেশে এসেছে মোট ৯৩ টন কাঁচা মরিচ।

/এফএস/
সম্পর্কিত
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
বেশি দামে ফ্যান বিক্রি করায় ৫৫ হাজার টাকা জরিমানা
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
সর্বশেষ খবর
হামাসকে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান ব্লিঙ্কেনের
হামাসকে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান ব্লিঙ্কেনের
প্রবীণ সাংবাদিক জিয়াউল হকের মৃত্যু
প্রবীণ সাংবাদিক জিয়াউল হকের মৃত্যু
‘লাকি সেভেন’ জার্সি ফিরে পেয়ে খুশি সানজিদা
‘লাকি সেভেন’ জার্সি ফিরে পেয়ে খুশি সানজিদা
সাবিনা, মারিয়া ও শামসুন্নাহারের হ্যাটট্রিকে ১৯ গোল
সাবিনা, মারিয়া ও শামসুন্নাহারের হ্যাটট্রিকে ১৯ গোল
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?