X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বৈষম্যমূলক নীতিমালা ও হয়রানি থেকে মুক্তি চান সুপারমার্কেট মালিকরা

বাংলা ট্র্রিবিউন রিপোর্ট
১৫ মে ২০১৬, ১৮:৪০আপডেট : ১৫ মে ২০১৬, ১৮:৫৯

সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ড. কাজী আনিস আহমেদ নীতিমালার বৈষম্য, আইনের অপপ্রয়োগ ও হয়রানি থেকে মুক্তি চেয়েছেন সারাদেশের চেইন সুপার মার্কেটগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা। তারা বলেন, রবিবার (১৫ মে) সারাদেশে সুপারমার্কেটগুলো বন্ধ রেখে আমরা সরকারের  দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছি। এটি আমাদের প্রতীকী কর্মসূচি মাত্র। আমরা বিশ্বাস করি, আমরা আমাদের ব্যবসার মাধ্যমে সবার খাদ্য নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে সচেষ্ট রয়েছি। তাই সরকারও আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেবে। রবিবার দুপুরে রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে তারা এ সব কথা বলেন।
এ সময় বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহমান, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ চেইন সুপার শপগুলোর মালিকদের পক্ষে কাজী আনিস আহমেদ, কাজী এনাম আহমেদ, সাবিবর হোসেন, সোহেলী আকতার প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন, সংগঠনের সাধারন সম্পাদক জাকির হোসেন। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন কাজী আনিস আহমেদ, কাজী এনাম আহমেদ ও সাব্বির হোসেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, দীর্ঘদিন ধরে বাংলাদেশের সুপার মার্কেটগুলোর মালিকেরা খাদ্য ও পণ্যের আধুনিকতম সংরক্ষণ ও বিপণনের জন্য কাজ করলেও সম্প্রতি সরকারের বিদ্যমান নীতিমালার বৈষম্য ও আইনের অপপ্রয়োগের মাধ্যমে নানাভাবে অব্যাহত হয়রানির শিকার হচ্ছেন। এই হয়রানি এমন এক পর্যায়ে চলে গেছে যে, এর প্রতিবাদে দেশের সুপার মার্কেট অ্যাসোসিয়েশনের আহ্‌বানে আজ সারাদেশে আগোরা, মীনাবাজার, স্বপ্ন, প্রিন্সবাজার, আলমাস, ক্যারি ফ্যামেলি, শপ অ্যান্ড সেফ, আমানাসহ সব ধরনের সুপারমার্কেট বন্ধ রেখেছে। বাংলাদেশে নিরাপদ খাদ্যের নিমিত্তে সরবরাহ পদ্ধতির সংস্কারে ভূমিকা অগ্রগণ্য। এই বিকাশমান খাতের সঙ্গে হাজার হাজার কর্মী, কৃষক ও উৎপাদনকারীর ভাগ্য জড়িত। অথচ  সুপারমার্কেট খাত একদিকে বৈষম্যমূলক নীতিমালার শিকার, অন্যদিকে বৈষম্যমূলক নীতির প্রয়োগকালেও অনর্থক হয়রানির শিকার।

আরও পড়তে পারেন: সারাদেশে চেইন সুপারমার্কেট বন্ধ

লিখিত বক্তব্যে আরও বলা হয়, আমরা বলতে চাই, সরকারের সর্বোচ্চ-নীতিনির্ধারকেরা যখন দেশে বিনিয়োগ বাড়াতে চেষ্টা করছেন, তখন ওই নীতি প্রয়োগকারী কর্মকর্তাদের একাংশের কারণে একটি গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় খাতে বিনিয়োগ বিঘ্নিত হচ্ছে। আমরা আশা করব, আজ একদিন দোকান বন্ধ থাকায় আমাদের সম্মানিত ক্রেতা ও  স্টেকহোল্ডারদের কোনও অসুবিধা হয়ে থাকলে, তারা আমাদের ক্ষমা করবেন। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল কিন্তু আইনের অপপ্রয়োগ থেকে মুক্তি চাই। আমাদের কর্মীদের জন্যে আমরা কাজের নিরাপদ ও নির্বিঘ্ন পরিবেশ চাই। বিনিয়োগের যথাযথ মূল্যায়ন ও মর্যাদা চাই। সরকারের সর্বোচ্চ পর্যায়ে আমাদের সমস্যা নিরসনের জন্যে আবেদন জানাচ্ছি। আশা করি, দোকান বন্ধের মতো অভূতপূর্ব ঘটনার মধ্য দিয়ে শীর্ষ নীতিনির্ধারক ও ক্রেতা সাধারণের সামনে আমাদের সংকটের গভীরতা তুলে ধরতে পেরেছি।

বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের নেতারা আরও বলেন, অবৈজ্ঞানিক পদ্ধতিতে খাদ্য পরীক্ষার নামে কেবল ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নয়, পুলিশ, র‌্যাবও মিডিয়াসহ মার্কেটগুলোয় বারবার অভিযান পরিচালনা করা হচ্ছে। অবৈজ্ঞনিক পদ্ধতিতে খাদ্য পরীক্ষার নামে সুপারশপ গুলোকে জরিমানাও করা হচ্ছে। সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর এমন অভিযান ও জরিমানার ধরন দেখে মনে হয়, সরকার কেন যেন সুপারশপগুলোকেই  টার্গেটে পরিণত করেছে। 

অব্যাহত হয়রানির প্রতিবাদে রবিবার বন্ধ রাখা চেইন সুপারমার্কেট ‘স্বপ্ন’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. কাজী আনিস আহমেদ বলেন, সুপারমার্কেটগুলোয় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বৈজ্ঞানিক পদ্ধতিতে খাদ্যের মান পরীক্ষা করা হয় না। দোকানের লোকজন চালানের কাগজপত্র দেখাতে চাইলেও তারা দেখতে চান না। দেখানোর সুযোগই দেন না। এতে  আইনের অপপ্রয়োগ হচ্ছে। এক্ষেত্রে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া উচিত। আমাদের উদ্দেশ্য হলো, মানসম্পন্ন খাদ্যপণ্য বিপণনে জনসাধরণের আস্থা অর্জন করা। সেই আস্থা অর্জনে আমরা সবসময় সচেষ্ট থাকি। যেকোনও ধরনের নিত্যপণ্য আমাদের দোকানে তোলার আগে আমরা তার মান পরীক্ষা করি। সেখানে যদি কোনও ত্রুটি ধরা পড়ে, আমরা তাৎক্ষণিক সেসব খাদ্যপণ্য ফেরত পাঠাই। আমরা কৃষকের কাছ থেকে সরাসরি পণ্য ক্রয় করি। আমাদের বাণিজ্যে মধ্যস্বত্বভোগীর কোনও স্থান নেই। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সুপারশপগুলোতে ৪ শতাংশ হারে ভ্যাট আরোপ করাটাই একটা বড় বৈষম্য। যেখানে একটি সুপারশপের সমান আয়তনের দোকানকে বাৎসরিক প্যাকেজ ভ্যাটের আওয়তায় মাত্র ১৫ থেকে ২৫ হাজার টাকা ভ্যাট পরিশোধ করতে হয়, সেখানে একটি সুপারশপকে বছরে কয়েক লাখ টাকা ভ্যাট দিতে হয়। এটিও একটি বৈষম্য। সুপারশপগুলোর ওপর সরকার আরোপিত ৪ শতাংশ ভ্যাট বিদ্যমান ভোক্তাধিকার আইনেরও পরপন্থী। তিনি বলেন, নিরাপদ খাদ্য বিতরণে আমরা প্রতিনিয়ত কাজ করছি। সেক্ষেত্রে মান বিচারে আমরা কারও সঙ্গে কোনও ধরনের আপস করি না। দীর্ঘদিন ধরে অনেক টাকা বিনিয়োগ করে, আমরা সুপারমার্কেট মালিকরা লাখলাখ মানুষের আস্থা অর্জন করেছি। সরকারের এই বৈষম্যমূলক নীতিমালা আইনের অপপ্রয়োগের মাধ্যমে  যদি উদীয়মান এই খাতটি বিকাশে যদি বাধাগ্রস্ত হয়, তাহলে আগামী কয়েক বছরের মধ্যে কয়েক লাখ মানুষের কর্মসংস্থানের পথটি বন্ধ হয়ে যাবে। যেখানে পাশ্ববর্তী দেশ ভারত ও শ্রীলঙ্কায় যথাক্রমে ১০০ ও ২০০ থেকে বেড়ে ৩০০০ ও ১০০০ অতিক্রম করেছে, সেখানে বাংলাদেশে এককালের অনেক জনপ্রিয় দোকান বন্ধ হয়ে গেছে। বাংলাদেশে এখনও সুপারমার্কেটের সংখ্যা ১০০ থেকে ১২৫-এর গণ্ডি পার হয়নি। তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি, সরকারের নীতিনির্ধারণী মহল আমাদের দাবি, আমাদের ব্কতব্য অনুধাবন করবেন। এবং সে অনুযায়ী ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য, নীতিমালায় বৈষম্য ও অব্যাহত হয়রানির প্রতিবাদে রবিবার সারাদেশে আগোরা, মীনা বাজার, স্বপ্ন, প্রিন্স বাজার, ক্যারি ফ্যামিলি, শপ অ্যান্ড সেফ, আলমাস, আমানাসহ সব ধরনের সুপারমার্কেট বন্ধ রাখে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন।

/এসআই/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে যা বললেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ
দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে যা বললেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি