X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কী আছে বিজিএমইএ ভবনে?

শফিকুল ইসলাম
১৩ মার্চ ২০১৭, ১৮:০২আপডেট : ১৪ মার্চ ২০১৭, ০১:৩৫

বিজিএমইএ ভবন রাজধানীর হাতিরঝিলে অবস্থিত তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ভবন ‘বিজিএমইএ কমপ্লেক্স’টিকে ছয় মাসের মধ্যে সরিয়ে নিতে হবে। আদালতের এই সিদ্ধান্তের পূর্বে ভবনটি সরানোর জন্য আদালতে তিন বছর সময় আবেদন করেছিল বিজিএমইএ। কী আছে সেই ভবনটিতে? আদালতের নির্দেশনার পরও বারবার কেন ভবনটি ভাঙতে সময় নিচ্ছে বিজিএমইএ? এ প্রশ্ন এখন জোরালো হচ্ছে। 

বিজিএমইএ সূত্র জানায়, এই ভবন নির্মাণে জমির মূল্যসহ আনুমানিক ৪শ কোটি টাকা ব্যয় হয়েছে। এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা (রফতানি উন্নয়ন ব্যুরো) ইপিবির কাছ থেকে এই দুই বিঘা জমি ৫ কোটি ১৭ লাখ টাকা মূল্যে কেনে বিজিএমইএ কর্তৃপক্ষ। ১৯৯৮ সালের ২৮ নভেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর ৮ বছর পর ২০০৬ সালের ৮ অক্টোবর তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ভবনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরিবেশের ক্ষতিসহ নিয়ম না মেনে বহুতল এই ভবনটি নির্মাণ করা হয়েছে—এমন অভিযোগে পরিবেশ আইনবিদ সমিতির পক্ষ থেকে দায়ের করা মামলায় রবিবার ১৫ তলা ভবনটি আগামী ৬ মাসের মধ্যে ভেঙে ফেলার চূড়ান্ত নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

কী আছে এই ১৫ তলা ভবনে?

বিজিএমইএ সূত্রে জানা গেছে, এই ভবনটিতে রয়েছে দুটি কমার্শিয়াল ব্যংক। রয়েছে ১টি বীমা প্রতিষ্ঠান, একটি অডিটরিয়াম, রয়েছে সুইমিং পুলসহ একটি ক্লাব। আরও রয়েছে বেসরকারি কয়েকটি অফিসসহ ব্যবসায়িক প্রতিষ্ঠান।

খোঁজ নিয়ে জানা গেছে, এই ভবনের নিচে দু’টি বেইজমেন্টে কম পক্ষে ২শ গাড়ি পার্কিংয়ের সুবিধা ছিল। ২টি বেইজমেন্ট থেকে ওপরে উঠে দৃশ্যমান গ্রাউন্ড ফ্লোরে (নিচ তলা) রয়েছে বিজিএমইএ-এর নিজস্ব সাব স্টেশন। যেখানে বসানো হয়েছে অত্যাধুনিক হাইভোল্টেজ জেনারেটর। রয়েছে অভ্যর্থনা কেন্দ্র। ২য় তলায় রয়েছে বেসরকারি ঢাকা ব্যাংকের কাওরানবাজার শাখা কার্যালয়। এই তলায়ই রয়েছে বিজিএমইএ-এর নিজস্ব ল্যাবরেটরি। এই তলায়ই রয়েছে বিজিএমইএ-এর নিজস্ব ডিটরিয়াম। ৩য় তলায় রয়েছে বেসরকারি এক্সিম ব্যাংকের কাওরান বাজার শাখার কার্যালয়। ৪র্থ তলা ও ৫ম তলায় রয়েছে বিজিএমইএ-এর নিজস্ব অফিস। ৬ষ্ঠ তলায় রয়েছে, প্রাইম ইনস্যুরেন্সের অফিস। রয়েছে পিপলস গ্রুপের অফিস, বেসরকারি ব্যবসায়িক প্রতিষ্ঠান ‘আইটিএস’-এর অফিস, ট্যাকার অ্যাসোসিয়েশন অফিস, জার্মানিয়া করপোরেশন অফিস। এছাড়া ইজি সেলারি নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের অফিসও রয়েছে এই তলায়।

৭ম তলায় রয়েছে, বিজিএমইএ-এর প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমানের নিজস্ব মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠান বান্দো ডিজাইনের অফিস। একই তলায় রয়েছে একোয়া মেরিন ও ক্লিপটন গ্রুপের অফিস। ৮ম তলায় রয়েছে বেসরকারি প্রতিষ্ঠান সাঁকা-এর দফতর। ৯ম তলায় রয়েছে সাভার গ্রুপের অফিস, শিপা গ্রুপের অফিস। ১০ম তলায় রয়েছে রূপা ফ্যাশন নামের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের অফিস। ১১, ১২, ১৩ ও ১৪ তলায় রয়েছে বিডিএল গ্রুপের অফিস আর ১৫ তলায় রয়েছে অ্যাপারেল ক্লাব। এখানেই রয়েছে সুইমিং পুলসহ খেলাধুলার নানা ধরনের সুবিধা।

এদিকে ৬ মাসের মধ্যেই বিজিএমইএ-এর ভবন ভাঙতে সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর এই ভবনে অবস্থিত বিভিন্ন অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এক ধরনের চাপা কষ্ট বিরাজ করছে। অনেকেই সেই চাপা কষ্টের কথা মুখে ব্যক্ত না করলেও আকার-ইঙ্গিতে তা প্রকাশ করছেন। সেখানে এখন বাজছে বিদায়ের করুণ সুর। ইতোমধ্যেই সংগঠনটির প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভেঙে ফেলার উদ্দেশ্যে ৬ মাসের মধ্যেই ভবন ছেড়ে দেবে বিজিএমইএ কর্তৃপক্ষ। ইতোমধ্যেই নিজস্ব আরেকটি অফিস করার জন্য সরকারের কাছ থেকে উত্তরার ১৫ নং সেক্টরে ৫ বিঘা জমি বরাদ্দ পেয়েছে তারা। যতদ্রুত সম্ভব সেখানে নির্মিত ভবনেই অফিস করবেন বিজিএমইএ নেতারা। বর্তমানে বিজিএমইএ-এর পুরো ভবনটি রক্ষণাবেক্ষণসহ বিভিন্ন ধরনের কাজের জন্য কর্মরত রয়েছেন প্রায় ২শ কর্মচারী। ভবনটি ভাঙার কাজ শুরু হলে এই ২শ কর্মচারীর ভাগ্যে কী ঘটবে—তা বলতে পারছেন না কেউ। বিষয়টি নিয়ে তারাও রয়েছে অজানা উৎকণ্ঠায়। কারণ নতুন ভবন নির্মাণ একটি সময় সাপেক্ষ ব্যাপার। এ ছাড়া নতুন ভবন হলে সেখানে সব লোককে নিয়োগ দেওয়া হবে কিনা, তা নিয়ে সবাই চিন্তিত। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে কেউই দায়িত্ব নিয়ে কোনও কথা বলতে রাজি হননি।   

/এমএনএইচ/

আরও পড়ুন: শেষ হচ্ছে পাটপণ্যের মেলা, মিলেছে ৪ কোটি টাকার অর্ডার

সম্পর্কিত
সর্বশেষ খবর
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!